• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বাজারে এলো আইফোন-X


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক সেপ্টেম্বর ১৩, ২০১৭, ০৬:৩৭ পিএম
বাজারে এলো আইফোন-X

ঢাকা: বিশ্ব বিখ্যাত প্রযুক্তি ব্র্যান্ড অ্যাপলের- আইফোনের নতুন ভার্সন ১০ বাজারে এসেছে। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) অ্যাপলের নতুন কার্যালয়ের স্টিভ জবস থিয়েটারে তিনটি নতুন আইফোন উন্মোচন করেছে মার্কিন এই টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

নামকরণের ক্ষেত্রে প্রচলিত রীতির বাইরে আইফোন ৭এস ও ৭এস প্লাস বাদ দিয়ে নতুন আইফোন ৮ ও ৮ প্লাস উন্মোচন করেছে অ্যাপল। এর পাশাপাশি আইফোনের দশ বছরপূর্তি উপলক্ষ্যে নতুন আইফোন টেন উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। টেন নামকরণ করা হলেও রোমান রীতিতে X অক্ষর ব্যবহার করে নামকরণ করা হয়েছে।

বাহ্যিক দিক থেকে দেখলে আইফোন ৭ ও ৭ প্লাস এর সঙ্গে খুব বেশি পার্থক্য নেই আইফোন ৮ ও ৮ প্লাস-এর। এ ক্ষেত্রে নকশায় পরিবর্তন আনতে ডিভাইসের পেছনে অ্যালুমিনিয়ামের পরিবর্তে গ্লাস ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি। অ্যাপল দাবি করছে এটি তাদের ডিভাইসগুলোতে ব্যবহার করা সবচেয়ে মজবুত গ্লাস।

বাহ্যিক পরিবর্তন খুব বেশি না হলেও নতুন আইফোন ৮-এর ভেতরে প্রায় সবগুলোই নতুন যন্ত্রাংশ ব্যবহার করেছে অ্যাপল। ডিভাইসগুলোতে ব্যবহার করা হয়েছে প্রতিষ্ঠানের নতুন এ১১ বায়োনিক চিপ। এর সঙ্গে নতুন গ্রাফিক্স প্রসেসরও যোগ করেছে প্রতিষ্ঠানটি।

অ্যাপল ১৫ সেপ্টেম্বর থেকে আইফোন ৮ ও ৮ প্লাস-এর অর্ডার নেবে অ্যাপল; সরবরাহ করবে ২২ সেপ্টেম্বর থেকে। দাম শুরু হচ্ছে ৬৯৯ ও ৭৯৯ মার্কিন ডলার থেকে।

আর নতুন আইফোন এক্স-এর দাম শুরু হচ্ছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। ২৭ অক্টোবর অর্ডার নেয়া শুরু করে সরবরাহ করা হবে ৩ নভেম্বর থেকে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!