• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাজারে প্লাস্টিক চাল, আতঙ্কে ক্রেতারা


নিজস্ব প্রতিবেদক জুন ১২, ২০১৭, ০১:৪৮ এএম
বাজারে প্লাস্টিক চাল, আতঙ্কে ক্রেতারা

ঢাকা : চাল দিয়ে ভাত রান্না করে দলা বানিয়ে মাটিতে ছুঁড়লেও তা ভাঙছে না। উল্টো রাবারের বলের মতো লাফাচ্ছে। ভাতগুলোকে আগুনে পোড়ালে পুড়ে যাচ্ছে, বের হচ্ছে দুর্গন্ধ। এমন প্লাস্টিক চালই এখন বাজারে। আর এটি নিয়ে আতঙ্কে ক্রেতারা। 

কিছুদিন আগে ছিল প্লাস্টিক ডিমের আতঙ্ক। এটি কাটতে না কাটতেই এবার ভারতের বাজারে পাওয়া যাচ্ছে প্লাস্টিক চাল। দেশেটির দাবি, দামে সস্তা এই প্লাস্টিক চাল বাজারে আসছে চীন থেকে। কারণ উদ্ভট আবিষ্কারের জন্য চীনের জুড়ি নেই!

এ বিষয়টি নিয়ে আতঙ্ক রয়েছে আমাদেরও। কারণ বাংলাদেশের কাছে জলপাইগুড়ির বাজারে এ চালে সয়লাব। পশ্চিমবঙ্গের ওই জেলার মোহনপাড়া এলাকার বাসিন্দা দিলীপকুমার বাড়ুই জানান, পাড়ার একটি দোকান থেকে ৫ কেজি বাসমতি চাল কেনেন তিনি। গতরাতে ওই চালের ভাত খান তিনি ও তার পরিবারের সদস্যরা। এরপরই অসুস্থ হয়ে পড়েন তার স্ত্রী শান্তা বাড়ুই। বর্তমানে দিলীপও অসুস্থ বোধ করছেন। 

দিলীপের মেয়ে হিমীকা গুইন রোববার সেই চাল পরীক্ষা করেন। তিনি বলেন, ওই চাল দিয়ে ভাত রান্না করে দলা বানিয়ে মাটিতে ছুঁড়লেও তা ভাঙছে না। ছোটো রাবারের বলের মতো লাফাচ্ছে। 

তাদের ধারণা চালাকি করে চীন এ চাল ভারতের বাজারে ছাড়তে পারে। সস্তা হওয়ায় নকল প্লাস্টিকের চাল এশিয়ার বাজারে ছড়িয়ে পড়ছে। এমনকী যারা চালের ব্যবসা করেন এবং দিনরাত চাল নিয়ে ঘাঁটাঘাঁটি করেন, তারাও ধরতে পারেননি চীনের এই চালাকি। আর পাঁচটা চাইনিজ জিনিস যেমন সস্তায় মেলে, তেমনই ব্যাপক মুনাফা করতে সেই নকল চাল সস্তায় কিনে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

এগুলো যে প্লাস্টিক চাল তা রান্নার আগে বুঝতেও পারবেন না। পাশপাশি রেখে আসল-নকল বোঝারও উপায় নেই। রান্না করে বুঝবেন, ভাতটা মনমতো হল না। সেই স্বাদও পাবেন না। প্লাস্টিকের সঙ্গে আলু ও মিষ্টিআলু মিশিয়ে তৈরি হচ্ছে এই নকল চাল।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাবধান করে জানিয়েছেন, প্লাস্টিকের এই চাল শরীরের জন্য খুবই ক্ষতিকারক। নিয়মিত খেলে প্রাণনাশও হতে পারে।

প্লাস্টিক চাল চেনার উপায়

  • এই চাল রান্না করার সময় অনেকক্ষণ পর্যন্ত শক্ত থাকে, যা সাধারণ চালের ক্ষেত্রে হয় না।
     
  • অল্প করে চাল নিয়ে তাতে আগুন দিন। যদি দেখেন প্লাস্টিকের গন্ধ বের হচ্ছে, তাহলে ভুলেও ওই চাল খাবেন না। এছাড়া আগুন দেয়ার পর যদি দেখেন চাল গলে গেছে তাহলে সেটা বিষাক্ত প্লাস্টিক চাল।

    সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!