• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘বাজেট যদি পরিমাণমতো না হয় নাটকের মান কমবেই’


শাকিলুর রহমান এপ্রিল ২৯, ২০১৮, ০১:১১ পিএম
‘বাজেট যদি পরিমাণমতো না হয় নাটকের মান কমবেই’

অভিনেতা মোশাররফ করিম

জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। দীর্ঘ অভিনয়জীবনে যার জনপ্রিয়তা আকাশছুঁই। তিনি শামস করিম পরিচালিত ‘তকদির’ নাটকে অভিনয় করেছেন। পাশাপাশি ব্যস্ত রয়েছেন ঈদের কাজ নিয়ে। এ নাটকের সেটে বসে বিভিন্ন বিষয়ে সোনালীনিউজের তার সঙ্গে কথা বলেছেন তিনি। সাক্ষাতকার নিয়েছেন শাকিলুর রহমান।

অভিনেতা মোশাররফ করিম

আপনি কিছুদিন আগে অসুস্থ ছিলেন, এখন শরীরের অবস্থা কেমন?

মোশাররফ করিম : হ্যাঁ। এখন শরীর বেশ ভালো। নিয়মিত কাজ করে যেতে পারছি। প্রায় প্রতিদিনই শুটিং করছি। সব মিলিয়ে ভালোই কেটে যাচ্ছে দিন।

‘তকদির’ নাটক নিয়ে বলুন?

মোশাররফ করিম : কমেডি ধাঁচের গল্প। ঈদের জন্য নির্মিত হয়েছে নাটকটি। তকদির চরিত্রেই অভিনয় করছি আমি। কিন্তু তকদিরের তকদির ভালো না। সে মনে করে সে একজন ভাগ্যবিড়ম্বিত মানুষ। স্ত্রীর সঙ্গে বনিবনা নেই। একটা ঝড়ের মধ্যে দিয়ে যায় সারাক্ষণ। আমার বিপরীতে অভিনয় করছেন প্রসূন আজাদ।

হাস্যরসাত্মক চরিত্রেই বেশি কাজ করছেন, একঘেয়েমি লাগে না?
 
মোশাররফ করিম : একদমই না। আমাদের বাংলাদেশের মানুষ বিনোদন বেশি পছন্দ করে। দর্শক আনন্দ চায়। তবে হ্যাঁ, এর বাইরেও কিছু চরিত্রে কাজ করেছি। দর্শকরাই এটা ভালো জানেন। বাংলাদেশের নাটকের বড় বিষয় হচ্ছে বিভিন্ন উৎসব। উৎসবে এমন ধরনের নাটকই বেশি চলে। দর্শক চায়, আমিও চাই।

যে চরিত্রে এখনো অভিনয় করা হয়নি?

মোশাররফ করিম : এমন প্রচুর চরিত্র আছে। নির্দিষ্ট করে বলতে পারব না। রাস্তা-ঘাটে যা দেখি, যত ধরনের মানুষ দেখি সবই চরিত্র। অদ্ভুত চরিত্র। রাস্তায় একটা লোক চা বিক্রি করছে, এটাও একটা চরিত্র। মানুষ বড় রহস্যময়, নিজেই নিজেকে জানে না। এরকম অনেক চরিত্রই আছে। মাঝেমধ্যে মনে হয়, এমন চরিত্রে যদি অভিনয় করতে পারতাম। প্রত্যেকটা চরিত্রেই অভিনয় করতে ইচ্ছা করে।

অভিনেতা মোশাররফ করিম

নাটকে বাজেট স্বল্পতার বিষয়টিকে কীভাবে দেখেন?

মোশাররফ করিম : বাজেট অবশ্যই একটা বড় বিষয়। আমি যে একটা গল্প লিখব এটার কাঁচামাল কী— মেধা, কাগজ, কলম। তেমনি একটা কাজের জন্য প্রয়োজন আর্টিস্ট, লাইট, ক্যামেরা, জোন। সবকিছু মিলিয়েই তো একটা কাজ। এটা করতে তো টাকাপয়সা লাগে; কিন্তু যে পরিমাণ দরকার সেটা দেওয়া হচ্ছে না। বাজেট যদি পরিমাণমতো না দেওয়া হয় তাহলে নাটকের মানটা তো কমেই যাবে।

বর্তমান টেলিভিশন ইন্ডাস্ট্রির কি অবস্থা?

মোশাররফ করিম : আমি খুব বেশি দেখার সময় পাই না। কিন্তু আমি একটা বিষয় বলতে চাই, আমাদের কর্মপরিবেশটা আরো স্মার্ট করা সম্ভব। এখানে অনেক মেধাবী লোকজন আছেন। আমাদের কাজের পরিবেশটা এখনো তৈরি হয়নি। আমরাই তৈরি করতে পারিনি। এটা করতে পারলে অনেকদূর এগিয়ে যেতাম এবং আরো অসাধারণ কাজ করা সম্ভব হতো।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!