• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাজেটের আকারের সঙ্গে বেড়েছে ঘাটতিও


বিশেষ প্রতিনিধি মে ৩১, ২০১৭, ১০:২২ এএম
বাজেটের আকারের সঙ্গে বেড়েছে ঘাটতিও

ঢাকা: অস্বাভাবিক হারে বেড়েছে বাজেট ঘাটতি। চলতি বাজেটে বাজেট ঘাটতির পরিমাণ নির্ধারণ করা হয় ৯২ হাজার ৩৩৭ কোটি টাকা। যা জিডিপির ৪ দশমিক ৭ শতাংশ। কিন্তু প্রস্তাবিত সংশোধিত বাজেটে তা দাঁড়িয়েছে এক লাখ ছয় হাজার ৬৮০ কোটি টাকা।

অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ১৪ হাজার ৩৪৩ কোটি টাকা বেশি (জিডিপির ৫ দশমিক ৪ শতাংশ)। এ ঘাটতি পূরণে এবার বাজেটের ওপর চাপ পড়বে।

এর আগে পাঁচ শতাংশ করে ঘাটতি ছিল ২০১৫-১৬ এবং ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে। চলতি বাজেটের মোট আকার হচ্ছে তিন লাখ ৪০ হাজার ৬০৪ কোটি টাকা। সংশোধিত বাজেট হচ্ছে ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা। এর মধ্যে ঘাটতির পরিমাণ হচ্ছে ৯২ হাজার ৩৩৭ কোটি টাকা।

ঘাটতি পূরণে চলতি বাজেটে ঘাটতি পূরণে বিদেশ থেকে ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা ধরা হয় ৩৮ হাজার ৯৪৭ কোটি টাকা। কিন্তু সংশোধিত বাজেটে তা কাটছাঁট করে ২৮ হাজার ৭৭০ কোটি টাকায় নামিয়ে আনা হয়।

বিশেষ করে বিদেশ থেকে চাহিদা অনুযায়ী, ঋণ না পাওয়ায় সরকার ঋণের লক্ষ্যমাত্রা কমিয়েছে। ফলে লক্ষ্যমাত্রার চেয়ে সরকার ১৬ হাজার ৩৫২ কোটি টাকা বেশি ঋণ গ্রহণ করতে যাচ্ছে।

এমনতর নানা চ্যালেঞ্জ ও স্বপ্ন নিয়েই বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এটি বাংলাদেশের ৪৬তম বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ১৮তম।

একই সঙ্গে বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ এবং অর্থমন্ত্রীর ব্যক্তিগত ১১তম বাজেটও বটে। একাধারে নয় বার বাজেট দিয়ে আবুল মাল আবদুল মুহিত অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন। গত কয়েকবারের মতো এবারও ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী।

সম্প্রসারণশীল অর্থনীতির সঙ্গে সামঞ্জস্য রেখে বিশাল বাজেটের আকার ধরা হয়েছে চার লাখ ২৬৬ কোটি টাকা। বাজেটের শিরোনাম ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’।


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!