• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাটলারের সেঞ্চুরিতে হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়া


ক্রীড়া ডেস্ক জুন ২৫, ২০১৮, ০৪:৩১ পিএম
বাটলারের সেঞ্চুরিতে  হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়া

ঢাকা: বল বিকৃতির দায়ে নিষিদ্ধ হয়েছেন অস্ট্রেলীয় ক্রিকেট দলের অধিনায়ক স্টিভ স্মিথ, সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফট। এই জেরে পদত্যাগ করেছেন দলটির প্রধান কোচ ড্যারেন লেম্যান। অসিদের মাঠের পারফরম্যান্সেও বোধহয় তার প্রভাব পড়েছে। আইসিসির ওয়ানডে র‌্যাংকিয়ের এক নাম্বার দলটি কিনা রীতিমত নাকানিচুবানি খেয়েছে ইংলিশদের কাছে।  

শেষ ওয়ানডেতে জস বাটলারের অপরাজিত সেঞ্চুরির সুবাদে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ১ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। ফলে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হলো অসিরা। ইংল্যান্ডের বিরুদ্ধে লজ্জার সিরিজ হারের পর একদিনের ক্রিকেটের র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে নেমে গেল অস্ট্রেলিয়া। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নের স্থান ১০১ রেটিং পয়েন্ট নিয়ে এখন পাকিস্তানের পরে। ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে তারা চার পয়েন্ট হারিয়েছে। গত তিন দশকের বেশি সময়ে এই প্রথম অস্ট্রেলিয়া একদিনের ক্রিকেটের র‌্যাংকিংয়ে এতটা নিচে নামল।

আগে ব্যাট করতে নেমে ৩৪.৪ ওভারে ২০৫ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। জবাবে ৪৮.৩ ওভারে ৯ উইকেটে ২০৮ রান করে ইংল্যান্ড।

ওল্ড ট্র্যাফোর্ডে টস জিতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। সপ্তম ওভারে মঈন আলীর জোড়া আঘাতে তাদের ব্যাটিং লাইন আপ নড়বড়ে হয়ে পড়ে। ট্রাভিস হেড ও অ্যারন ফিঞ্চের ৬০ রানের এই উদ্বোধনী জুটি ভাঙার পরের ধাক্কা অসিরা সামলে নেয় ডি’আর্চি শর্ট ও অ্যালেক্স ক্যারের ৫৯ রানের জুটিতে। হেড সর্বোচ্চ ৫৬ রান করেন ৪২ বলে ৯ চারে। ৪৭ রানের অপরাজিত ইনিংস খেলেন শর্ট। ক্যারে করেন ৪৪ রান।

ইংল্যান্ডের পক্ষে বল হাতে সবচেয়ে সফল ছিলেন মঈন, ৮.৪ ওভারে ৪৬ রান দিয়ে নেন ৪ উইকেট। ২৪তম ওভারে জোড়া আঘাত হানা স্যাম কারান পান দুটি উইকেট।

জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে অসি বোলার বিলি স্ট্যানলেকের তোপের মুখে পড়ে ইংল্যান্ড। মাত্র ১১৪ রানে ৮ উইকেট হারায় তারা। কিন্তু আদিল রশিদকে নিয়ে ক্রিজে দাঁড়িয়ে যান জস বাটলার। ৯৭ বলে ৮১ রানের ধীরস্থির জুটি গড়েন তারা।

দলীয় ১৯৫ রানে রশিদ (২০) আউট হলে আবার ম্যাচে ফেরে অস্ট্রেলিয়া। তখন তাদের দরকার ছিল আর একটি উইকেট, আর ইংলিশদের ১১ রান। ১১৭ বলে ষষ্ঠ সেঞ্চুরি করা বাটলার শেষ জুটিতে জেক বলকে নিয়ে ১৬ বলে বাকি রান করেন। ১২২ বলে ১২ চার ও ১ ছয়ে ১১০ রানে অপরাজিত ছিলেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়ার পক্ষে কেন রিচার্ডসন ও স্ট্যানলেক তিনটি করে উইকেট নেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!