• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
চলছে শেষ মুহূর্তের কেনাকাটা

বাণিজ্য মেলায় জনতার ঢল


অর্থনৈতিক প্রতিবেদক জানুয়ারি ২৯, ২০১৭, ১১:২৯ এএম
বাণিজ্য মেলায় জনতার ঢল

ঢাকা : আর মাত্র দুই দিন পরেই পর্দা নামবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার। গত শুক্রবার ও শনিবার সরকারি ছুটির দিনে জনতার ঢল নেমেছে বাণিজ্য মেলায়। সব বয়সী মানুষের পদচারণায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। শেষ মুহূর্তে এসে কেনাকাটার ধুম পড়েছে। পছন্দের পণ্য কিনতে ব্যস্ত ক্রেতারা। তাই ছুটির দিনে দম ফেলার ফুসরত পাননি দোকানিরা। তবে ভরপুর বেচা-কেনায় সন্তুষ্ট ব্যবসায়ীরা। এদিকে মেলার নামিদামি প্যাভিলিয়ন থেকে শুরু করে সব ধরনের স্টলে ছিল ক্রেতাদের উপচে-পড়া ভিড়। মেলা প্রাঙ্গণ ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, আগারগাঁয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মূল ফটকের সামনে থেকে লাইন ধরে সারিবদ্ধভাবে ক্রেতা-দর্শনার্থীরা মেলায় ঢুকছেন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়ছে মানুষের ভিড়। সব বয়সের মানুষেরা এসেছেন মেলায়। কেউ বা পরিবারের সঙ্গে, কেউবা বন্ধুবান্ধবের সঙ্গে মেলায় এসেছেন। নিজের পছন্দের মানুষদের নিয়ে কেনাকাটায় ব্যস্ত তারা। 

এদিকে ছুটির দিনকে ঘিরে দোকানিদের ছিল নানা ধরনের অফার। একটি কিনলে ১০টি ফ্রি, একটি কিনলে দুটি ফ্রি, মুঠোফোন কিনলে শীতের ব্লেজার ফ্রি এবং নগদ অর্থছাড়সহ রয়েছে নানা ধরনের ছাড়ের ছড়াছড়ি। মেলায় ফরেন প্যাভিলিয়নে হোমটেক্সের সহযোগী প্রতিষ্ঠান আমজদ-এ গৃহস্থালি পণ্য থেকে শুরু করে মেলামাইন প্লেট, পাপসসহ প্রায় ৫০ ধরনের পণ্য পাওয়া যাচ্ছে ১৫০ টাকায়। এছাড়া মিয়কোর স্টলে পণ্যভেদে সর্বোচ্চ একটি পণ্যের সঙ্গে ১০টি পণ্য ফ্রি দিচ্ছে প্রতিষ্ঠানটি। 
এছাড়া গহনার দোকানগুলোতে রয়েছে নগদ মূল্য ছাড়সহ নানা আর্কষণীয় অফার। এতে বাড়ছে দোকানের বেচা-কেনা। ভিড় করছেন ক্রেতারা। কসমেটিকসের দোকানগুলোতে ছিলো তরুণীদের উপচে-পড়া ভিড়। 

এদিকে শীতের সময়ে গরম কাপড়ের বিক্রি তুঙ্গে থাকে। তাই শীতকালীন এ মেলায় ব্লেজারের স্টলে ছিল তরুণদের ভিড়। শুরু দিকে দেড় হাজার টাকা করে ব্লেজার বিক্রি হলেও মেলার শেষ সময়ে এসব স্টলে চলছে আখেরি অফার। সর্বশেষ এসব ব্লেজার এখন বিক্রি হচ্ছে ১১০০ টাকায়। মেলায় বিদেশি প্যাভিলিয়ন বিশেষ করে থাই প্যাভিলিয়নে ক্রেতাদের উপস্থিতি ছিল লক্ষণীয়। জুতো-কসমেটিকসের পাশাপাশি বিভিন্ন ধরনের থাই পণ্যে আগ্রহ দেশি তরুণীদের। মেলায় থাই প্যাভিলিয়ন থেকে বেরিয়ে আসার সময় কথা হয় হোসনা বেগম নামের এক তরুণীর সঙ্গে। তিনি জানান, মেলার বাইরে থাই পণ্যের দাম বেশি। তাই তাদের প্যাভিলিয়নে এসেছি। একজোড়া জুতো ও একটি ব্যাগ কিনেছি। তবে এখানে অরিজিনাল পণ্যের পাশাপাশি তুলনামূলকভাবে কম দামে থাই পণ্য পাওয়া যাচ্ছে। 

মেলায় কসমেটিকস পণ্যের বিক্রি প্রসঙ্গে কথা হয় প্রেমা কসমেটিকসের বিক্রয়কর্মী জাহিদের সঙ্গে। তিনি জানান, গত কয়েকদিন ধরে বেচা-কেনা বেড়েছে। তবে গতবছরের তুলনায় এবারের মেলায় দ্বিগুণ বিক্রি হবে বলে জানান তিনি। 

এদিকে বাণিজ্য মেলায় দেশি-বিদেশি পণ্যের ভিড়ে পরিবেশবান্ধব পাটপণ্যের প্রতি ক্রেতাদের আগ্রহ বেড়েছে। জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) নিজস্ব প্যাভিলিয়নে রয়েছে, দেশের বিভিন্ন স্থান থেকে আগত ২৪টি স্টল। প্রতিটিতে স্টলে ছিল উপচেপড়া ভিড়।  তুলনামূলকভাবে কম দাম থাকায় অনেকে কিনে নিচ্ছেন পছন্দের পণ্যটি। রয়েছে শো পিস, শপিং ব্যাগ, হ্যান্ড ব্যাগ, পর্দা, টেবিল ম্যাট, ফ্লোর ম্যাট, মেয়েদের গহনা, স্যান্ডেলসহ পাটের তৈরি বাহারি পণ্য। ১০০ টাকা থেকে শুরু করে এক হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে এসব পণ্য।

কথা হয় মিরপুর থেকে মেলায় আসা মাল্টিন্যাশনাল কোম্পানির কর্মকর্তা রুবেল হোসেনের সঙ্গে। তিনি জানান, মেলা শুরুর দিকে পণ্যের দাম বেশি থাকে, তাই প্রতিবছর শেষের দিকে মেলায় আসি। শেষ সময়ে কম দামে ভালো কিছু কেনা যায়। এবারও তাই হয়েছে, প্রতিটি পণ্যের সঙ্গে নানা ধরনের অফার রয়েছে। একটি ব্লেজার কিনেছি, আরো কিছু জিনিস কিনব। তবে গত বছরের তুলনায় এবার মেলায় ভিড় অনেক বেশি।

এদিকে দেশি-বিদেশি গহনার স্টলের পাশাপাশি গৃহস্থালি পণ্যের স্টলে ভিড় ছিল অনেক বেশি। কয়েকজন স্টল মালিকের সঙ্গে কথা বলে জানা গেছে, নিত্যপ্রয়োজনীয় পণ্য হওয়ায় গৃহস্থালি পণ্যের বিক্রি ছিল সবচেয়ে বেশি। গত বছরের তুলনায় এবারের বাণিজ্য মেলায় প্রত্যাশার তুলনায় অনেক বেশি বেচা-কেনা হবে। তবে মেলার শেষ সময়ে বেচা-কেনার পরিমাণ আরো বেড়ে যাবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!