• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বাতাস লেগে গর্ভবতী!


বিচিত্র সংবাদ ডেস্ক মে ২৫, ২০১৭, ০৮:৪৬ পিএম
বাতাস লেগে গর্ভবতী!

ঢাকা: আজকে চেম্বারের শেষ রোগী দেখলাম। ২১ বৎসরের একটা মেয়ে। অবিবাহিত। রোগী'র কমপ্লেইন হলো, গত তিন মাস যাবত তার পিরিয়ড বন্ধ। সাথে এক ডাক্তারের তিন মাস পূর্বের প্রেসক্রিপশন দেখিয়ে অভিযোগ করলো, ওই ডাক্তারের ঔষুধ খেয়েই তার এই সমস্যা হইছে!

পেসক্রিপসনে দেখলাম UTI-এর চিকিৎসা দেয়া। রুগী ও তার মাকে বুঝানোর চেষ্টা করলাম যে, ঐ ঔষুধগুলোতে এই রকম হওয়ার কোনো সম্ভাবনাই নাই। ব্যর্থ হলাম... তারা তাদের অভিযোগেই অটল। যা হোক, কথা না বাড়িয়ে একটা তলপেটের USG ও প্রস্রাবের রুটিন পরীক্ষা করতে বললাম।

USG করতে গিয়ে দেখি.. ১২ সপ্তাহের Pregnancy.... আমি অবাক হলাম না। এই রকম অনেক দেখেছি! মেয়ে এবং তার মাকে বলার সাথে সাথে মেয়ে লাফ দিয়ে উঠলো USG বেড থেকে, ‘কি বলেন এইসব? আম্মা গো, আম্মা এই ডাক্তার এইসব কি বলে! কি ভাবে সম্ভব!! আম্মা বিশ্বাস করো...ডাক্তার সাব বিশ্বাস করেন, আমার এই রকম কোনো কিছুই ছিলো না। আল্লাহ্ গো আল্লাহ্ ..তুমি আমারে একি শুনাইলা....’ কাঁদতে কাঁদতে প্রায় অজ্ঞান হয়ে যাওয়ার দশা।

মায়ের দিকে তাকালাম। দৃষ্টি দেখে মনে হলো, দুনিয়াতে নাই। বললাম, ‘মেশিনে যা দেখা যাচ্ছে, যা সত্যি, তাই আমি বলছি...এতে কোনো ভুল নেই।

এইবার আমার অবাক হবার পালা... মা বলছেন, ‘ঐ তুই কাঁদিস না..কাঁদিস না, বাতাসে এই রকম হইছে...আলগা বাতাস..খারাপ বাতাসে, কাঁদিস না... এইবার মেয়ে সুযোগ পেয়ে গেলো, ‘হ..আম্মা..হ, আমি তোমারে তিন মাস আগে একবার বলছিলাম না? আমি ঘরে শুয়ে থাকা অবস্থায় একটা কী রকম জানি বাতাস আমার গায়ে লাগছিলো। তখন থেকেই তো আমার শরীর অসুস্থ হইতে শুরু করলো..না..আম্মা?

ডাক্তার সাব, এখন এইটা কী করা যাইবো...আল্লাহ্ গো তুমি আমারে মাইরা ফালাও.. উঠাইয়া নাও....আমি দেখলাম বিপদ.. এতো চেম্বারই উঠাইয়া ফেলতেছে, ‘শুনেন বাতাসে হইছে, না কিসে হইছে এটা আমার জানার দরকার নাই.. আপনার পেটে বাচ্চা আছে এটাই এখন সত্যি..আর MR করানোর সময়ও পার হয়ে গেছে।

আরও কিছুক্ষণ কান্নাকাটির পর চেম্বার থেকে তারা বের হয়ে যাওয়ার সময়, মেয়ের মাকে ডেকে বললাম, 'শুনেন এইসব আলগা বাতাস-টাতাস বাদ দিয়ে.. কার বাতাসে হইছে, মেয়ের থেকে বের করেন ও পারলে ওই বাতাসের সাথে বিয়ে দিয়ে দেন। মা, ‘হ..বুজছি ..’ বলে হন হন করে হাঁটা দিলেন। আমি বসে বসে কিছুক্ষণ ভাবলাম, ‘হায়রে বাতাস’। (সূত্র: Bangladesh Doctors' welfare Trust- এ চিকিৎসকের স্ট্যাটাস)।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!