• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বান্দরবানে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালিত


বান্দরবান প্রতিনিধি এপ্রিল ২৫, ২০১৭, ০২:১২ পিএম
বান্দরবানে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালিত

বান্দরবান: চিরতরে ম্যালেরিয়া হোক অবসান এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বান্দরবানে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২৫ এপ্রিল) সকালে বান্দরবান স্বাস্থ্য বিভাগের আয়োজনে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ক্ষুদ্র নৃগোষ্ঠির সাংস্কৃতিক ইনিষ্টিটিউটে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় ব্যানার ও প্ল্যাকার্ড হাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, এনজিওর কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেয়।

পরে বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে ক্ষুদ্র নৃগোষ্ঠির সাংস্কৃতিক ইনিষ্টিটিউটের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান থোয়াইহ্লা মং মার্মার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, অতিরিক্ত পুলিশ সুপার তাহসিন মাসরুফ হোসেন মাসফি, সিভিল সার্জন উদয় শংকর চাকমাসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মীরা। অনুষ্ঠানে বক্তারা বলেন, পার্বত্য এলাকায় এক সময় ম্যালেরিয়া রোগ মারাত্মক প্রভাব ফেললে ও বর্তমানে সরকার ও এনজিও সংস্থার সামগ্রিক তদারকির মাধ্যমে এ রোগের প্রাদুর্ভাব অনেকাংশে কমে এসেছে, এবং আগামী ২০৩১ সালের মধ্যে ম্যালেরিয়া রোগে মৃত্যুর হার শতকরা ৯০ ভাগ কমিয়ে আনার জন্য সরকারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!