• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বান্দার সঙ্গে আল্লাহর প্রেমের সাক্ষাৎ


ধর্ম ডেস্ক জানুয়ারি ৩০, ২০১৭, ০৩:৪৭ পিএম
বান্দার সঙ্গে আল্লাহর প্রেমের সাক্ষাৎ

ঢাকা: আল্লাহ এক, অদ্বিতীয় ও অকল্পনীয় সত্তা। তার সৌন্দর্যের কোনো তুলনা নেই। তার অবয়বের বর্ণনা দেয়ার কোনো ক্ষমতা কারো নেই। তাকে কেউ কোনো দিন দেখেনি। তিনি একমাত্র মহাপবিত্র সত্তা, তার সত্তার সঠিক বা আনুমানিক বর্ণনা দেয়ার কোনো অবকাশ নেই। তাঁর সুন্দর সুন্দর নাম, সৌন্দর্য, পবিত্রতা ও অঙ্গ-প্রত্যঙ্গ প্রভৃতির বর্ণনা রয়েছে পবিত্র কুরআনে। এগুলো মহাজ্ঞানী মহান আল্লাহর সত্তার সুনিশ্চিত প্রমাণ।

আল্লাহ তাআলা পরকালে তাঁর অনুগত বান্দাদের জন্য শ্রেষ্ঠ উপহারস্বরূপ তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ সাক্ষাতে চলবে অনন্তকাল। তা হবে বান্দার সঙ্গে আল্লাহ তাআলার প্রেমের সাক্ষাৎ।

এছাড়া প্রতিটি মানুষ কিয়ামতের দিন তার প্রতিপালকের সঙ্গে সাক্ষাৎ করবে। সে ভালো আমল করুক বা খারাপ আমল করুক। হোক সে মুমিন নতুবা কাফের।

আল্লাহ তাআলা কিয়ামতের দিন মুমিন বান্দার সঙ্গে যে সাক্ষাৎ দেবেন, সে সম্পর্কে তিনি বলেন, ‘যেদিন আল্লাহর সঙ্গে মিলিত হবে; সেদিন তাদের অভিবাদন হবে সালাম। তিনি তাদের জন্য সম্মানজনক পুরস্কার প্রস্তুত রেখেছেন।’ (সুরা আহজাব: আয়াহ ৪৪)

আল্লাহ তাআলা দুনিয়ার ঈমানদারদের সুসংবাদ প্রদানে ইরশাদ করেন, ‘আর আল্লাহকে ভয় করতে থাক। আর নিশ্চিতভাবে জেনে রাখ, আল্লাহর সঙ্গে তোমাদের সাক্ষাৎ করতেই হবে। আর যারা ঈমানদার তাদের সুসংবাদ জানিয়ে দাও।’ (সুরা বাকারা : আয়াত ২২৩)

আল্লাহ তাআলা দিদার লাভ করা সহজ ব্যাপার নয়; তাও তিনি কুরআনে মানুষকে জানিয়ে দিয়েছেন। ইরশাদ হচ্ছে, ‘হে মানুষ! তোমাকে তোমার পালনকর্তা পর্যন্ত পৌঁছতে কষ্ট স্বীকার করতে হবে, অতপর তার সাক্ষাৎ ঘটবে।’ (সুরা ইনশিকাক : আয়াত ৬)

যারা আল্লাহ সঙ্গে সাক্ষাৎ লাভ করার প্রত্যাশী তাদের মাওলার পাঠানো কুরআন অনুযায়ী জীবন-যাপন করা আবশ্যক। যারা আল্লাহ বিধি-বিধান পালন করে তাঁর নৈকট্য অর্জন করতে সক্ষম হবে, তারাই সফলকাম হবে। তাদের জন্যই রয়েছে আল্লাহর সঙ্গে সাক্ষাৎ লাভের মহা সুযোগ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!