• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাপ্পারাজের চোখের জল মুছবেন আলমগীর!


বিনোদন প্রতিবেদক আগস্ট ২৬, ২০১৭, ০৪:৪৩ পিএম
বাপ্পারাজের চোখের জল মুছবেন আলমগীর!

ঢাকা: বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক। গত ২১ আগস্ট সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান তিনি। এ জন্য শনিবার (২৬ আগস্ট) বিএফডিসিতে তাঁর স্মরণে শোকসভা ও মিলাদ মাহফিলের আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র পরিবার।

এ দিন বেলা ১১টায় সদ্য প্রয়াত নায়করাজ রাজ্জাককে নিয়ে শোকসভার আয়োজনে অশ্রুসিক্ত নয়নে নায়করাজের ছেলে বাপ্পারাজ চলচ্চিত্রশিল্পে চলমান নানা সংকটগুলো তুলে ধরেছেন।

নায়করাজের স্মরণসভায় তারই বড় ছেলে বাপ্পারাজ বলেন, ‘আর এফডিসিতে আসবো না যদি আপনারা সকল নিষেধাজ্ঞা, মামলা তুলে না নেন। হয়ত এটাই হবে আপনাদের সঙ্গে শেষ দেখা। আমিও হয় তো ভুল করে অনেক কথা বলেছি। আমাকে ক্ষমা করে দেবেন। আমি ভুল করেছি এ জন্য নোটিশ পাঠানোর দরকার নেই, শাকিব ভুল করেছে এজন্য বয়কট করার দরকার কী? শাকিবকে ডাকলে শাকিব আসবে না কেন?’

প্রসঙ্গত, চলচ্চিত্র পরিবার মাঝখানে শাকিবকে কয়েক দফায় বয়কট ও নিষিদ্ধ করলে তার প্রতিবাদ জানিয়েছিলেন চিত্রনায়ক বাপ্পারাজ। সেসময় চলচ্চিত্র পরিচালক সমিতি বাপ্পারাজকেও বহিস্কারের কথা বলেছিলো। শুধু তাই না, তাকে চলচ্চিত্র পরিচালক সমিতির সদস্যপদ বাতিল করে দেয়ারও হুমকি দেয়া হয়েছিলো। যাতে কষ্ট পেয়েছিলেন কিংবদন্তি নায়করাজ রাজ্জাকও।

কিংবদন্তি নায়করাজ রাজ্জাক নেই। অথচ যিনি একাই যুদ্ধবিধ্বস্ত একটি দেশের সিনেমাকে নিজ কাঁধে বহন করে নিয়ে এসেছেন কয়েক যুগ। তার এই শূন্যতার দিনে তাকে স্মরণ করছে স্বজন প্রিয়জনরা। এফডিসিতে নায়করাজ রাজ্জাক স্মরণ অনুষ্ঠানের এইদিনে চাপা ক্ষোভ যেন কান্না হয়ে ঝরে পড়ল নায়করাজের বড় ছেলে বাপ্পারাজের কণ্ঠে!

বাবার স্মরণসভায় এসে ছেলের চোখে জল। যে বাবা বাংলা চলচ্চিত্রকে দুহাত ভরে দিলেন, অথচ শেষ দিকে তাকে নিয়ে বিতর্কও তৈরি করল কিছু মানুষ। এমনকি রাজ পরিবারকে বয়কট, নিষেধাজ্ঞার হুমকি পর্যন্ত জীবদ্দশায় দেখে গেছেন নায়করাজ। এটা এ জাতির জন্য লজ্জার। আর এসব ক্ষোভই যেন স্মরণসভায় ঝরে পড়লো নায়করাজের বড় ছেলের মুখে।

বর্তমানে সংকটাপন্ন অবস্থায় বাংলা চলচ্চিত্র। তাই চিত্রনায়ক রাজ্জাকের স্মরণসভায় এসেও বড়ো হয়ে গেলো বর্তমান চলচ্চিত্রের সংকটগুলো। কারণ, নায়করাজ চাইতেন যেনো বাংলাদেশের চলচ্চিত্র মাথা তুলে দাঁড়াতে পারে। স্বতঃস্ফুর্তর সঙ্গে চলতে পারে। আর সেজন্য বাবার স্বপ্নের কথা মাইক্রোফোনে বললেন বাপ্পারাজ। যা শুনে পাশে থেকে তাকে আশ্বস্ত করলেন চিত্রনায়ক আলমগীর।

বাপ্পারাজের পর মঞ্চে আসেন চিত্রনায়ক আলমগীর। রাজ্জাককে বড়ো ভাইয়ের মতোন দেখতেন বলে জানালেন। এরপর তার আত্মার মাগফেরাত কামনায় সবার কাছে দোয়া চাইলেন।

এরপর বাপ্পারাজকে উদ্দেশ্য করে আলমগীর বললেন, বাপ্পাকে বলছি, আমাদের চলচ্চিত্র পরিবার এক থাকবে। তোমার স্বপ্ন মানে রাজ্জাক ভাইয়ের স্বপ্ন। রাজ্জাক ভাইয়ের স্বপ্ন আবার আমাদের সবার স্বপ্ন। ভাইয়ে ভাইয়ে ঝগড়া হতে পারে, দ্বন্দ্ব হতে পারে এমনকি মারামারিও হতে পারে। কিন্তু আমি কথা দিচ্ছি এই দ্বন্দ্ব যতো দ্রুত সম্ভব আমরা মিটমাট করবো। এই চলচ্চিত্রকে নিয়ে রাজ্জাক ভাই যে স্বপ্ন দেখতেন সেই স্বপ্ন আমরা বাস্তবায়ন করবো। এটা কথা দিলাম।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!