• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বাবরি মসজিদ নিয়ে সমঝোতা চায় ভারতীয় সুপ্রিম কোর্ট


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২১, ২০১৭, ০৩:৫৪ পিএম
বাবরি মসজিদ নিয়ে সমঝোতা চায় ভারতীয় সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক: ভারতের অযোধ্যায় রাম মন্দির-বাবরি মসজিদ নিয়ে চলা একটি মামলার শুনানির সময়ে ভারতের প্রধান বিচারপতি জে এস খেহর বলেন, ‘রাম মন্দির-বাবরি মসজিদ নিয়ে হিন্দু-মুসলিম দুই পক্ষ নিজেদের মধ্যে আলোচনা করুন।’ ৩১ মার্চের মধ্যে দুই পক্ষকে আলোচনায় বসতে হবে, এটাও জানান আদালত।

মঙ্গলবার (২১ মার্চ) ভারতের প্রধান বিচারপতি জে এস খেহর এ পরামর্শ দেন।

শীর্ষ আদালত মনে করে, ধর্ম আর বিশ্বাসের সঙ্গে এই সমস্যা জড়িত। তাই এ রকম একটি সংবেদনশীল বিষয়ের সমাধান একমাত্র আলাপ আলোচনার মাধ্যমেই হতে পারে।

ভারতীয় জনতা পার্টির নেতা সুবহ্ম্যনিয়ম স্বামী সুপ্রিম কোর্টে একটি আবেদন জানিয়েছিলেন যাতে অযোধ্যা মামলার দ্রুত শুনানি হয়।

সুবহ্ম্যনিয়ম স্বামী সম্প্রতি বিবিসি-র একটি ফেসবুক লাইভ অনুষ্ঠানে মন্তব্য করেছিলেন যে, দুই বছরের মধ্যে রাম মন্দির তৈরি হবে। তিনি আরও বলেন, এটা ধর্ম বিশ্বাসের ব্যাপার, তাই আমাদের পক্ষে অন্য কোনও জায়গায় রাম মন্দির তৈরি সম্ভব নয়।

২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট তাদের রায়ে বলেছিল, যে জায়গায় রামচন্দ্রের মূর্তি স্থাপিত হয়েছে, সেখানে মূর্তি-ই থাকবে। গোটা জমিটার তিন ভাগ হবে। একটা অংশ সুন্নি ওয়াকফ বোর্ডকে দেয়ার নির্দেশ দিয়েছিলেন আদালত। সেই নির্দেশের ওপরেই স্থগিতাদেশ দিয়ে রেখেছে সুপ্রিম কোর্ট। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের ব্যাপারে আদালত আজ কোনও নির্দেশ দেয়নি, তবে এটা তাদের একটা উপদেশ।

বিজেপি আদালতের এই উপদেশকে স্বাগত জানালেও বাবরি মসজিদ অ্যাকশন কমিটি বলছে, আদালতের বাইরে মীমাংসার চেষ্টা আগেও হয়েছে। তবে তা ফলপ্রসূ হয়নি। তাই এর মীমাংসা আদালতকেই করে দিতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!