• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বারী সিদ্দিকীর বিখ্যাত যত গান (ভিডিও)


বাবুল হৃদয় নভেম্বর ২৪, ২০১৭, ০৭:০৭ পিএম
বারী সিদ্দিকীর বিখ্যাত যত গান (ভিডিও)

ঢাকা: প্রখ্যাত আধ্যাত্মিক-লোকসংগীত শিল্পী এবং বংশী বাদক বারী সিদ্দিকী। মাত্র সাত বছর বয়সেই মা জহুর-উন-নিসার কাছে গান শেখা শুরু করেন। মায়ের কাছ থেকে জীবনে তিনি প্রথম যে গানটির সুর বাঁশিতে তুলে নিয়েছিলেন সেই সুরটিই তিনি পরবর্তীতে হুমায়ূন আহমেদ’র ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে ব্যবহার করেছিলেন। 

গানটি ছিলো শ্যাম বিচ্ছেদের একটি সুর। কলিটা ছিলো এরকম ‘আস্ট আঙ্গুল বাঁশের বাঁশি/মধ্যে মধ্যে ছ্যাদা/ নাম ধরিয়া ডাকে বাঁশি/ কলংকিনী রাধা/।

হুমায়ূন আহমেদ’র এক জন্মদিনের অনুষ্ঠানে তার বাসায় যান বাঁশি বাজাতে। সেখানে বাঁশি বাজানোর পাশাপাশি গানও করেন তিনি। হুমায়ূন আহমেদ তাকে আরো গান গাইতে বলেন অনুষ্ঠানে।

বারী সিদ্দিকী

গান শুনে মুগ্ধ হন হুমায়ূন আহমেদ। ১৯৯৫ সালে বিটিভির ‘রং-এর বারৈ’ অনুষ্ঠানে প্রথম গান করেন বারী সিদ্দিকী। এর পরপরই হুমায়ূন আহমেদ তাকে ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে গান গাইতে বলেন।

চলচ্চিত্রের গানে আকাশছোঁয়া জনপ্রিয়তা পাবার পরপরই বাজারে তার দুটি একক অ্যালবাম আসে। একটি ‘দুঃখ রইলো মনে’ এবং অন্যটি ‘অপরাধী হইলেও আমি তোর’। 

দুটি অ্যালবাই লুফে নেয় শ্রোতারা। সেই সময় ৮০/৯০ বছর পর উকিল মুন্সীর লেখা গান জনগণের কাছাকাছি নিয়ে আসতে পেরে বারী ছিলেন দারুণ উচ্ছ্বসিত। 

প্রয়াত সংগীতশিল্পী বারী সিদ্দিকীর গাওয়া মোট গানের সংখ্যা ১৬০টি। এর মধ্যে ৮০টি গানের গীতিকার শহীদুল্লাহ ফরায়জি।

বারী সিদ্দিকীর বিখ্যাত যত গান- 
শুয়া চান পাখি, ‘আমার গায়ে যত দুঃখ সয়’, ‘সাড়ে তিন হাত কবর’, ‘পুবালি বাতাসে’, ‘তুমি থাকো কারাগারে’, ‘রজনী’, ‘আমার গায়ে যত দুঃখ সয়’, ‘ওলো ভাবিজান নাউ বাওয়া’, ‘মানুষ ধরো মানুষ ভজো, ‘ছোট্ট একটা মাটির ঘর, কেউ আসে না নিতে খবর’, ‘চন্দ্র সূর্য যত বড়, আমার দুঃখ তার সমান’, ‘আমার মন্দ স্বভাব জেনেও তুমি কেন চাইলে আমারে’, ‘এক মুঠো মাটির মালিকানা’, ‘আমি নাকি মন পোড়ানো কয়লার ব্যাপারী’ প্রভৃতি।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাত আড়াইটার কাছাকাছি সময় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রখ্যাত আধ্যাত্মিক-লোকসংগীত শিল্পী এবং বংশী বাদক বারী সিদ্দিকী। এর পরপরই সংগীতাঙ্গনে নেমে আসে গভীর শোক।

প্রখ্যাত এ সংগীতশিল্পীর জন্ম ১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোণায়। জন্মেছিলেন এক সংগীত প্রাণ পরিবারে, ফলে শৈশব থেকেই গানের শিক্ষা পেয়েছেন পরিবারের সদস্যদের হাতে ধরেই। ক্লাসিক্যাল সংগীতে আগ্রহ থাকায় এ বিষয় নিয়ে পড়াশোনা শুরু করেন তিনি। সংগীতে উচ্চতর তালিম গ্রহণের জন্য নব্বই দশকে ভারতবর্ষেও পাড়ি জমান। ভারতের পুনে শহরে পণ্ডিত ভিজি কার্নাডের কাছে শিক্ষা নিয়ে দেশে ফিরে মনোযোগী হয়ে ওঠেন আধ্যাত্মিক ও লোকসংগীতে।

হুমায়ূন আহমেদ-বারী সিদ্দিকী

১৯৯৫ সালে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘রঙের বাড়ই’ নামের একটি ম্যাগাজিন অনুষ্ঠানে জনসমক্ষে প্রথম সংগীত পরিবেশন করেন তিনি। এর ঠিক চার বছর পর, ১৯৯৯ সালে হুমায়ূন আহমেদের রচনা ও পরিচালনায় নির্মিত ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে ৭টি গানে কণ্ঠ দিয়েছিলেন বারী সিদ্দিকী।

এর মধ্যে নেত্রকোণার বাউল সাধক রশিদ উদ্দিনের লেখা ‘শুয়া চান পাখি’ গানটির জন্য তিনি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন।

গত ১৭ নভেম্বর শুক্রবার দিবাগত রাত ১টার দিকে তিনি হৃদরোগে আক্রান্ত হন। আধা ঘণ্টার মধ্যে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সে সময় তিনি অচেতন ছিলেন। এরপরই তাকে দ্রুত নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাকে লাইফ সাপোর্ট দেন। ২৪ নভেম্বর মৃত্যুর আগ পর্যন্ত তিনি সেখানে লাইফ সাপোর্টেই ছিলেন।


সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!