• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাল্যবিয়ে: এমপির সংবাদ সম্মেলনে তালগোল!


ময়মনসিংহ প্রতিনিধি ফেব্রুয়ারি ১৯, ২০১৭, ১০:৪৫ পিএম
বাল্যবিয়ে: এমপির সংবাদ সম্মেলনে তালগোল!

ময়মনসিংহ: নিজ উপজেলাকে বাল্য বিবাহমুক্ত ঘোষণা করে নিজ মেয়েকে বাল্য দিয়ে আলোচিত জাতীয় পার্টির সংসদ সদস্য সালাহউদ্দিন আহম্মেদ মুক্তি এবার সাংবাদিক সম্মেলন করেছে।

রোববার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ময়মনসিংহ শহরের একটি রেষ্টুরেন্টে তিনি এ সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে তিনি যে তথ্য দিয়েছেন, তাতে তিনি সাত মাসের ব্যবধানে দুই মেয়ে সন্তানের জনক। আবার তার তথ্য অনুয়ায়ী ছোট মেয়ের  থেকে বড় মেয়ে ৭ মাস ২৪ দিন ছোট।

সালাহ উদ্দিন আহম্মেদ জানান, তার ছোট মেয়ে আফসানা মীম প্রিয়ন্তির জন্ম ১৯৯৮ সালের ১ জানুয়ারি। বর্তমানে তার বযস ১৯ বছর ১ মাস ১৮ দিন। লিখিত বক্তব্যের সাথে তিনি তার মেয়ের জন্ম নিবন্ধন সংযুক্ত করে দেন। ২০১৪ সালের ৮ জুলাই ইস্যু করা জন্ম নিবন্ধনে তৎকালীন মুক্তাগাছার পৌর মেয়র মো. আব্দুল হাই আকন্দের সাক্ষর রয়েছে। তবে বড় মেয়ের বয়স ২০ বছর ৬ মাস উল্লেখ করা হলেও তার জন্ম নিবন্ধন বা বয়স সনাক্তের কোনো কাগজপত্র সংযুক্ত করা হয়নি।

ছোট মেয়ে আফসানা মীম প্রিয়ন্তির জন্ম সনদ

তথ্য ও অনুসন্ধানে জানা গেছে, তার বড় মেয়ে মাসকুরা মীম পায়েলের ২০১৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট শীটে তার জন্ম তারিখ ২৫ আগষ্ট ১৯৯৮ সাল উল্লেখ রয়েছে। এতে এমপির বড় মেয়ে মাসকুরা মীম পায়েলের বর্তমান বয়স ১৮ বছর ৫ মাস ২২ দিন।  ছোট মেয়ের বয়স ১৯ বছর ১ মাস ১৮ দিন। তার তথ্য অনুয়ায়ী ছোট মেয়ের থেকে বড় মেয়ে ৭ মাস ২৪ দিন ছোট। এক্ষেত্রে এমপির বড় ও ছোট মেয়ের বয়সের ব্যবধান মাত্র ৭ মাস ২৪ দিন।

এদিকে এমপির সংবাদ সম্মেলনের আগেই ফেসবুকে মুক্তাগাছার ইউএনও জুলকার নায়নও এমপির ছোট মেয়ের জন্ম নিবন্ধনে উল্লেখ করা জন্ম তারিখ উল্লেখ করে এটি বাল্য বিয়ে নয় বলে দাবি করেন।

পরে দুই মেয়ের বয়সের ৭ মাস ২৪ দিন ব্যবধানের বিষয়টি জানতে ওই সংসদ সদস্যের মুঠোফোনে কয়েকবার যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

মাসকুরা মীম পায়েলের ২০১৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট শীট

এদিকে বাল্যবিয়ের দুদিন আগে এমপি সালাহ উদ্দিন মুক্তি তার ছোট মেয়ের জন্ম নিবন্ধন নেই বলে জানান। একই কথা বলেন নিকাহ রেজিস্টার নুরুল আমিন।

উল্লেখ্য- সোনালীনিউজ ডটকমে ১৮ ফেব্রুয়ারি ‘বাল্যবিয়ে মুক্ত এলাকায় এমপির মেয়ের বাল্যবিয়ে’ শিরোনামে সংবাদ প্রকাশিত হলে তোলপাড় শুরু হয়। গত শুক্রবার এমপি সালাহ উদ্দিন আহম্মেদ মুক্তি মুক্তাগাছা উপজেলা পরিষদে রাজকীয়ভাবে তার মেয়েকে বাল্য বিয়ে দেন পুলিশের এক এসআইয়ের সাথে। বাল্য বিয়ের অনুষ্ঠানস্থল উপজেলা পরিষদে গত ৩১ জানুয়ারি এই এমপি ঢাক ঢোল পিটিয়ে নিজ উপজেলাকে বাল্য বিবাহমুক্ত ঘোষণা করেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!