• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বাল্যবিয়ে নিরোধ আইনের বিষয়ে প্রজ্ঞাপন জারি


আদালত প্রতিবেদক নভেম্বর ২০, ২০১৭, ০৯:৫০ এএম
বাল্যবিয়ে নিরোধ আইনের বিষয়ে প্রজ্ঞাপন জারি

ঢাকা: বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ এর বিশেষ বিধান সঠিকভাবে পালন করতে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

রোববার (১৯ নভেম্বর) করেছে সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেন প্রজ্ঞাপনটি জারি করেন।

এতে বলা হয়, দেশের সামগ্রিক আর্থসামাজিক প্রেক্ষাপট বিবেচনায় প্রণীত একটি বিশেষ আইন বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭। এই আইনে অপ্রাপ্ত বয়স্ক পুরুষ (২১ বছর পূর্ণ হয়নি) এবং মহিলা (১৮ বছর পূর্ণ হয়নি) এর বিবাহ নিষিদ্ধ করা হয়েছে।

সুপ্রিম কোর্টের নজরে এসেছে যে, কোনো কোনো আদালত বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ এর ১৯ ধারায় অপ্রাপ্ত বয়স্কের বিবাহ অনুষ্ঠানের আবেদন বা কার্যধারাসমূহ অপ্রাপ্ত বয়স্কের সর্বোত্তম স্বার্থ নিশ্চিত করতে কোনো প্রকার তদন্ত বা অনুসন্ধান কার্যক্রম সম্পন্ন না করে বাল্যবিবাহের অনুমতি দিয়েছে। এতে আইন প্রণয়নের উদ্দেশ্য ব্যর্থতায় পর্যবসিত হচ্ছে এবং অপ্রাপ্ত বয়স্ক পুরুষ ও নারীর স্বার্থ বিঘ্নিত হচ্ছে। যা কোনোভাবেই কাম্য নয়।

এতে বলা হয়েছে, বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ এর ১৯ ধারায় নিতান্তই ব্যতিক্রম হিসেবে কোনো বিশেষ প্রেক্ষাপট বিবেচনায় অপ্রাপ্ত বয়স্কের সর্বোত্তম স্বার্থে, আদালতের নির্দেশ এবং পিতা-মাতা বা প্রযোজ্য ক্ষেত্রে অভিভাবকের সম্মতিক্রমে বাল্যবিবাহ অনুষ্ঠানের বিশেষ বিধান সন্নিবেশিত করা হয়েছে। এই বিশেষ বিধানটি আইনের ব্যতিক্রম হিসেবে সর্বাবস্থায় সর্বোচ্চ সতর্কতার সাথে প্রয়োগযোগ্য।

আবার এই আইনের অধীনে কার্যধারা নিষ্পত্তির ক্ষেত্রে ঘটনার সত্যতা নিরূপণের জন্য আদালতকে এই আইনের ১৬ ধারায় সরেজমিনে তদন্ত করার এখতিয়ার প্রদান করা হয়েছে। আদালত কর্তৃক বাল্যবিবাহ অনুষ্ঠানের অনুমতি প্রদানের ফূর্বে অপ্রাপ্ত বয়স্কের সর্বোত্তম স্বার্থ রক্ষিত হওয়ার বিষয় সম্পার্কে সরেজমিনে তদন্ত বা বিচার বিভাগীয় অনুসন্ধান করা সমীচীন।

এতে আরো বলা হয়েছে, এ অবস্থায় বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ এর ১৯ ধারায় অপ্রাপ্ত বয়স্কের বিবাহ অনুষ্ঠানের আবেদন নিষ্পত্তির পূর্বে অপ্রাপ্ত বয়স্কের সর্বোচ্চ স্বার্থ বিবেচনায় রেখে সরেজমিনে তদন্ত বা বিচার বিভাগীয় অনুসন্ধান কার্যক্রমসহ সকল বিধি বিধান যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরোধ করা হলো।  


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!