• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাসন মাজতে রাজি, দার্জিলিংয়ে ছাড় নয়: মমতা


আন্তর্জাতিক ডেস্ক জুন ১২, ২০১৭, ১০:৩৭ পিএম
বাসন মাজতে রাজি, দার্জিলিংয়ে ছাড় নয়: মমতা

ঢাকা: দার্জিলিংয়ে হরতাল আহ্বানকারীদের কড়া হুঁশিয়ারি দিয়েছেন পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, গুন্ডারা এদেশের সম্পদ নয়। তাদের দমন করা হবে। সরকারি কর্মকর্তারা অফিস না করলে মাইনে কাটা যাবে।

দার্জিলিংয়ের সব স্কুলে বাংলা ভাষায় বই পড়ানোর জন্য সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ঐচ্ছিক বিষয় হিসেবে বাংলায় একটি বই পড়ানো হবে। ছাত্র-ছাত্রীরা ইচেছ করলে তা সিলেবাসে নিতে পারবে। এমন সিদ্ধান্তের বিরুদ্ধে পশ্চিমবেঙ্গের পাহাড়ে অর্নিষ্টকালের হরতাল ডেকেছে গোর্খা জনমুক্তি মোর্চা।

সোমবার (১২ জুন) মমতা ঘোষণা দিয়েছেন, কঠোর হস্তে গুন্ডাদের দমন করা হবে। তাদের হুমকিতে আমি ভীত নই। যদি কোনো গুর্খা সমর্থক আমাকে বিনয়ের সঙ্গে তার থালা-বাসন পরিস্কার করে দিতে বলে, তাতেও রাজি আছি। আমি থালা-বাসন পরিস্কার করে দিয়ে আসবো। কিন্তু কোনো হুমকির কাছে নত হবো না।

হরতালের প্রথম দিনেই সোমবার (১২ জুন) একাধিক সরকারি অফিসে আগুন ধরিয়ে দিয়েছে। ফলে আতঙ্কিত পর্যটকরা দলে দলে পাহাড়ের হোটেলগুলো ছেড়ে ছুটেছেন বাস স্টপেজগুলোতে। হরতালের প্রভাবে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। আতঙ্কিত হয়ে পর্যটকরা ভারত ছাড়ার সিদ্ধান্ত নিয়ে হোটেল ছেড়ে রাস্তায় অবস্থান নিয়েছেন। যে যেদিকে পারছেন ছুটে চলেছেন, আপাততো যারা ভারত ছাড়তে পারছেন না, তারা পশ্চিমবঙ্গ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। পরে সুবিধা মতো সময়ে ভারত ছেড়ে চলে যাবেন।

হরতালের কারণে দার্জিলিংয়ে ব্যাংক বা সরকারি অফিস কিছুই খোলেনি, চলেনি পর্যটকদের বড় আকর্ষণ পাহাড়ের বিখ্যাত টয় ট্রেনও। গোর্খা জনমুক্তি মোর্চাও জানিয়ে দিয়েছে, দার্জিলিংয়ে আসা পর্যটকদের ভালমন্দের কোনও দায়িত্ব তারা নেবে না। অপরদিকে মূখ্যমন্ত্রী মমতা বলেছেন, আমি আগে পাহাড়ে কম আসতাম। এখন বেশি আসায় কিছু লোকের সমস্যা হচ্ছে। প্রশ্ন করা হচ্ছে কেন বেশি আসছি। আমি আসায় সব লুটেপুটে খেতে পারছে না। তাই এই হরতাল। কোনো অন্যায় আর সহ্য করা হবে না।

যদিও এই আন্দোলন প্রতিহত করার জন্য দার্জিলিংয়ে নিয়োগ করা হয়েছে প্রচুরসংখ্যক পুলিশ, র‌্যাফ, মহিলা পুলিশ, মহিলা সিআরপিএফ, লাঠিধারী পুলিশ, বিশেষ পুলিশ বাহিনী সিআইএফ এবং আইআরবির জওয়ানদের।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!