• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাহরাইনকে গোলবন্যায় ভাসিয়ে দিল বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৭, ২০১৮, ০৬:২৫ পিএম
বাহরাইনকে গোলবন্যায় ভাসিয়ে দিল বাংলাদেশ

ছবি: বাফুফের সৌজন্যে

ঢাকা: ২০১৬ সালে ভুটান বিপর্যয়ের পর থেকেই বাংলাদেশের ফুটবলে আলোকিত করে রেখেছে নারী ফুটবলাররা। সেই প্রসঙ্গ টেনে কিছু দিন আগে এক অনুষ্ঠানে প্রধামন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ফটবলে আমাদের ছেলেরা শুধু গোল খায়, আর মেয়েরা গোল দেয়। সত্যি তাই, আবারও বড় ব্যবধানে জয় ছিনিয়ে আনল বাংলাদেশের মেয়েরা। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে এফ গ্রুপের ম্যাচে বাহরাইনকে  ১০-০ গোলে উড়িয়ে দিয়েছে গোলাম রব্বানি ছোটনের শিষ্যরা।

সোমবার (১৭ সেপ্টেম্বর) কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই বাহরাইনের উপর আধিপত্য বিস্তার করে বাংলাদেশের মেয়েরা। বাহরাইনের জালে রীতিমত গোলউৎসবে মেতে ওঠে মারিয়া মান্দা-আখি খাতুনরা। অধিনায়ক মারিয়া মান্ডা, আনুচিং মোগিনী ও শামসুন্নাহার জুনিয়র করেন জোড়া গোল। ১টি করে গোল করেন আনাই মোগিনি, সাজেদা, শামসুন্নাহার সিনিয়র এবং তহুরা। আর তাতেই সহজ জয় পায় লাল সবুজের দল। অন্যদিকে বাহরাইনের মেয়েরা বলার মতো আক্রমণেই যেতে পারেনি। ফলে দর্শক হয়ে থাকতে হয়েছে বাংলাদেশের গোলরক্ষককে।

আনাই মোগিনির গোলে ম্যাচের ১২ মিনিটেই উৎসবে মেতে উঠে লাল সবুজ জার্সিধারীরা। মাত্র চার মিনিটের ব্যবধানে দলের পক্ষে দ্বিতীয় গোল করেন মারিয়া। এ সময় অধিনায়ক মারিয়া মান্ডা ২৭ গজ দূর থেকে শট নিয়ে জালে জড়ান। ১৯ মিনিটে ব্যবধান হয় ৩-০। এ সময় মাঝ মাঠ থেকে ভলিতে ডি বক্সের সামনে বল বাড়িয়ে দেন মারিয়া মান্ডা। সেখান ডানদিকে বল পান আনাই মোগিনি। তার নেওয়া শটে  পেনাল্টি বক্সের মধ্যে খুব কাছ থেকে হেড দিয়ে জালে পাঠান অনুচিং মোগিনি।

৩৫ মিনিটে চার নম্বর গোলটি পায় গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। এ সময় ডি বক্সের মধ্যে শাহেদা আক্তার রিপাকে বল বাড়িয়ে দেন অনুচিং মোগিনি। শাহেদা শট নেন। গোলরক্ষক ফিরিয়ে দেয়। তার সামনেই বল পেয়ে যান অনুচিং। ডানকোণা দিয়ে আলতো টোকায় বল জালে পাঠিয়ে দেন। প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান ৫-০ করে বাংলাদেশ। এ সময় আনাই মোগিনির ক্রসে শামসুন্নাহার জুনিয়র হেড দিয়ে গোল করে বাংলাদেশকে ৫-০ ব্যবধানে এগিয়ে নেন। এই গোলের ফলে ৫-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে মারিয়া-মোগিনিরা।

বিরতি থেকে ফিরেই বাহরাইনের জালে ষষ্ঠবারের মতো বল পাঠায় বাংলাদেশের কিশোরীরা। এ সময় মাঝমাঠ থেকে ভলিতে ডি বক্সের মধ্যে বল পাঠান সহ-অধিনায়ক আঁখি খাতুন। সেখানে বলের নিয়ন্ত্রণ নেন সাজেদা। গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে পাঠাতে ভুল করেননি তিনি (৬-০)। ৫৭ মিনিটের মাথায় শামসুন্নাহার জুনিয়র তার জোড়া গোল পূর্ণ করলে বাংলাদেশ এগিয়ে যায় ৭-০ ব্যবধানে। ৫৮ মিনিটের মাথায় ডি বক্সের মধ্যে শামসুন্নাহার জুনিয়রকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন বাহরাইনের ডানা বাসেম। আর বাংলাদেশ পায় পেনাল্টি। পেনাল্টি থেকে ব্যবধান ৮-০ করেন শামসুন্নাহার সিনিয়র।

৭২ মিনিটে অধিনায়ক মারিয়া মান্ডা নিজের জোড়া গোল পূর্ণ করেন। এ সময় বামপ্রান্ত থেকে শামসুন্নাহারের বাড়িয়ে দেল বলে ২৬ গজ দূর থেকে কিক নিয়ে জালে পাঠান অধিনায়ক। ৮১ মিনিটে বাহরাইনের পরাজয়ের কফিনে শেষ পেরেকটি ঠুকেন তহুরা খাতুন। এ সময় আখি খাতুনের লম্বা পাস ডি বক্সের সামনে পেয়ে ভেতরে ঢুকে পড়েন তহুরা ও শামসুন্নাহার সিনিয়র। তহুরার নিচু শট গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে আশ্রয় নেয়। তাতে ১০-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

বাহরাইন প্রথম ম্যাচে লেবাননের কাছে ৮ গোলের ব্যবধানে হেরেছে। আজ হার মানল ১০-০ ব্যবধানে। দুই ম্যাচেই ১৮ গোল হজম করল তারা।

বাহরাইনের পর ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ খেলবে লেবাননের বিপক্ষে। ২১ সেপ্টেম্বর মারিয়া মান্ডা-শামসুন্নাহারদের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত। আর ২৩ সেপ্টেম্বর শেষ ম্যাচে বাংলাদেশ খেলবে ভিয়েতনামের মেয়েদের বিপক্ষে।

উল্লেখ্য, ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলের বাছাই পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত পর্বে উঠেছিল বাংলাদেশ। দুই বছর পর সেই শ্রেষ্ঠত্ব ধরে রাখার লক্ষ নিয়ে শুরু করল বাংলাদেশের কিশোরীরা। 

এর আগে দিনের প্রথম ম্যাচে লেবানন ৬-৩ গোলে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়েছে। জাহরা আসাফ হ্যাটট্রিক সহ চার গোল করে টানা দ্বিতীয় জয় এনে দিয়েছেন দলকে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!