• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বাড়ছে কমিটির আকার, বাড়ছে নারী নেতৃত্ব


আবু ইউসুফ, সিনিয়র নিউজরুম এডিটর অক্টোবর ১৭, ২০১৬, ০৪:০২ পিএম
বাড়ছে কমিটির আকার, বাড়ছে নারী নেতৃত্ব

ঢাকা: দেশের প্রাচীন ও প্রবীণ রাজনৈতিক দল বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ঘিরে নানা আলোচনা চলছে। সর্বস্তরের নেতাকর্মীরা উৎসুক হয়ে আছেন। কেমন হবে এ সম্মেলনে, কী চমক থাকবে এতে?- এসব প্রশ্ন এখন সবার মুখে মুখে।

তবে সম্মেলনে যে বেশকিছু চমক থাকবে তা ইতোমধ্যে আঁচ করতে পারছে নেতাকর্মীরা। একে তো তরুণ নেতৃত্বের জয়-জয়কার তার ওপর কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত কমিটির আকারও বেড়ে যাবে। সৃষ্টি করা হবে অনেক পদ। পদ প্রত্যাশীদের স্বপ্ন পূরণ হবে। এমন তথ্যই দিচ্ছেন দলের নীতি নির্ধারণী পর্যায়ের নেতারা।

দলীয় কাঠামো পরিবর্তন আর পদের সংখ্যা বাড়ানোর উদ্দেশ্যে দলের গণতন্ত্রও সংশোধন করা হবে। ২০০৯ সালের সংশোধিত জনপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) পুরোপুরি বাস্তবায়ন করে বাড়ানো হবে নারী নেতৃত্বের সংখ্যাও।

নীতিনির্ধারকরা জানান, জাতীয় সম্মেলনে গঠনতন্ত্র সংশোধনের মাধ্যমে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের আকার ৭৩ থেকে বাড়িয়ে ৮১ করা হবে। শুধু তাই নয়, আকার বাড়বে জেলা-উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড কমিটিরও। অপরদিকে, কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য পদে দুটি ও সাংগঠনিকে বাড়বে তিনটি পদ।

এছাড়া প্রশিক্ষিত রাজনৈতিককর্মী গড়ে তোলার পরিকল্পনা বাস্তবায়নের রূপরেখাও থাকছে এ কমিটিতে। এ জন্য থাকবে প্রশিক্ষণ সম্পাদকের নতুন পদ। এরপরও প্রশাসনিক বিভাগের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে সাংগঠনিক সম্পাদকের পদও বাড়বে।

কাউন্সিলকে কেন্দ্র করে সামনে এসেছে নারী নেতৃত্বের বিকাশ ও পরিধি বাড়ানোর বিষয়টিও। ২০০৯ সালে সংশোধিত জনপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) বলা হয়েছিল, ২০২০ সালের মধ্যে রাজনৈতিক দলগুলো তাদের সর্বস্তরের কমিটিতে নারীদের ৩৩ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করবে। আওয়ামী লীগও এ অঙ্গীকার করে দলীয় নিবন্ধন নিয়েছে। এরপর ২০১২ সালে দলের জাতীয় কাউন্সিলে নারীর রাজনৈতিক ক্ষমতায়নের তেমন অগ্রগতি হয়নি। বর্তমানে ৭৩ সদস্যের কেন্দ্রীয় কমিটিতে সভাপতিসহ নারী আছেন মাত্র নয়জন। কমিটির সদস্যসংখ্যা ৮১ হলে আনুপাতিক হারে নারী সদস্যসংখ্যা হবে ২৭ জন।

নারীর রাজনৈতিক ক্ষমতায়ন সম্পর্কে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আমরা কোনো চ্যালেঞ্জ নিতে ভয় পাই না। নারীর রাজনৈতিক ক্ষমতায়নের চ্যালেঞ্জটিও আমরা এই কাউন্সিলে গ্রহণ করব।

আ.লীগের কমিটিতে আসছেন ২০ নারী

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!