• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাড়ি থেকে আর বের হবেন না হিলারি!


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৭, ২০১৬, ০৪:৫৯ পিএম
বাড়ি থেকে আর বের হবেন না হিলারি!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে গত সপ্তাহে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে যাওয়ার পর প্রথমবার জনসম্মুখে এসে নিজের হতাশার কথা জানালেন হিলারি ক্লিনটন। সাবেক ফার্স্ট লেডি এবং ডেমোক্রেট দলের এই প্রার্থী ইঙ্গিত দেন, এখন থেকেই বই পড়েই সময় কাটাবেন তিনি। বাড়ি থেকে আর কখনো বের নাও হতে পারেন হিলারি।

তিনি বলেন, বইয়ের মধ্যেই ডুবে থাকতে চেয়েছিলেন তিনি এবং আর কখনোই বাড়ি থেকে বের হবেন না বলে ভেবেছিলেন। যুক্তরাষ্ট্রের শিশু অধিকার বিষয়ক সংগঠন চিলড্রেনস ডিফেন্স ফান্ড’র এক সম্মাননা প্রদান অনুষ্ঠানে এসে এসব কথা বলেন তিনি। নিজে বাড়ি থেকে বের না হওয়ার কথা বললেও অনুষ্ঠানে উপস্থিত শ্রোতাদের মার্কিন মূল্যবোধ রক্ষায় লড়াই করে যাওয়ার আহ্বান জানান হিলারি। কখনোই যাতে তারা তাদের লড়াই ত্যাগ না করে সে কথাও বলেন সাবেক এই ফার্স্টলেডি।

গত সপ্তাহের নির্বাচনে জনগণের ভোটে জিতে গেলেও যুক্তরাষ্ট্রের নির্বাচনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইলেকটোরাল কলেজের ভোটে পরাজিত হন হিলারি ক্লিনটন। এর মধ্য দিয়েই প্রেসিডেন্ট নির্বাচিত হন দেশটির বিতর্কিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

চিলড্রেনস ডিফেন্স ফান্ড’র ওই অনুষ্ঠানে সম্মাননা গ্রহণ শেষে বক্তব্যে হিলারি বলেন, ‘আমি স্বীকার করি, আজ রাতে এখানে আসাটা আমার জন্য খুব সহজ ছিল না। আমি জানি, নির্বাচনের ফলাফল নিয়ে আপনারা অনেকেই গভীরভাবে হতাশ। আমি হতাশ, যা ভাষায় প্রকাশ করা যাবে না।’

তিনি আরো বলেন, ‘আমি জানি, এটা মেনে নেয়া সহজ নয়। এও জানি, গত এক সপ্তাহ ধরে অসংখ্য লোকজন নিজেদেরই জিজ্ঞাসা করেছেন, এটা কি তাদের সেই যুক্তরাষ্ট্র, যার কথা তারা ভাবেন।’

প্রসঙ্গত, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের নির্বাচনে বহুল প্রত্যাশিত প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন ডোনাল্ড ট্রাম্প। অধিকাংশ জনমত হিলারির পক্ষে থাকলেও ইলেকটোরাল কলেজের ভোটে হেরে যান তিনি। বিশ্লেষকদের ধারণা, ট্রাম্পের বিজেয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে উদারতাবাদের বিপরীতে উগ্র জাতীয়তাবাদের উত্থান ঘটতে যাচ্ছে।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!