• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বায়ার্নের হারের দিনে আর্সেনাল-পিএসজি-সিটির ড্র


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৪, ২০১৬, ০৪:০৬ পিএম
বায়ার্নের হারের দিনে আর্সেনাল-পিএসজি-সিটির ড্র

বার্সা, রিয়াল, অ্যাটলেটিকো, বায়ার্নের মতো চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি এবং অ্যাটলেটিকো মাদ্রিদ। এফসি রোস্তোভের কাছে দুর্ভাগ্যজনকভাবে হেরে গেছে বায়ার্ন মিউনিখ। অন্যদিকে ঘরের মাঠে পিএসজির সঙ্গে ড্র করে শীর্ষস্থান দখল করার সুযোগ হারিয়েছে আর্সেনাল। আর জার্মানিতে গিয়ে বরুসিয়া মনশেনগ্লাডবাখের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ম্যানচেস্টার সিটি।

বুধবার রাতে রাশিয়ার মাঠে অনুষ্ঠিত ম্যাচে রোস্তোভের কাছে ২-৩ গোলে হেরেছে বায়ার্ন মিউনিখ। ঘরের মাঠে এগিয়ে গিয়েও আত্মঘাতী গোলে পিএসজির সঙ্গে ২-২ গোলের ড্রয়ের হতাশা নিয়ে মাঠ ছাড়ে আর্সেনাল। অন্যদিকে প্রতিপক্ষের মাঠে পিছিয়ে পড়েও ১-১ গোলের ড্র নিয়ে বাড়ি ফিরেছে আরেক ইংলিশ প্রিমিয়ার লিগ জায়ান্ট ম্যানচেস্টার সিটি।

আর্সেনাল-পিএসজি : দুই দলেরই নকআউট পর্ব নিশ্চিত হয়েছে আগে। গতকাল শীর্ষে ওঠার লড়াই ছিল। সেই লড়াইয়ে কেউ না জিতলেও ‘হেড-টু-হেড অ্যাওয়ে’ গোলে এগিয়ে থেকে শীর্ষে আছে পিএসজি। পাঁচ ম্যাচ শেষে দুই দলেরই পয়েন্ট ১১। গতকাল ম্যাচজুড়ে ছিল তীব্র উত্তেজনা। দুই দলের খেলোয়াড়রা স্লেজিং করতে করতে হাতাহাতিতে জড়িয়ে পড়েন। এরপর ভেতর ম্যাচ শেষ হয় ২-২ গোলে।

চ্যাম্পিয়ন্স লিগের এখনো এক পর্বের ম্যাচ বাকি। তাই আর্সেনালের সামনে সুযোগ থাকছে শীর্ষে থেকে নকআউটে যাওয়ার। গতকাল ম্যাচের ১৮তম মিনিটে কাভানির গোলে এগিয়ে যায় পিএসজি। দ্বিতীয়ার্ধ শেষ হওয়ার ঠিক আগে গ্রেজিগোর্জ অ্যালেক্স সানচেজকে বক্সের ভেতর ফেলে দিলে পেনাল্টি পায় আর্সেনাল। ওলিভিয়ার জিরৌদ দলকে সমতায় ফেরান।

কাভানি এরপর দুটি সুযোগ হাতছাড়া করেন। দ্বিতীয়ার্ধের ৬০ মিনিটের মাথায় আত্মঘাতী গোল করে আর্সেনালকে পিছিয়ে দেন ভেরাত্তি। মজার ব্যাপার হলো আর্সেনালও সমতায় ফিরে আসে আরেকটি আত্মঘাতী গোলে। ৭৭তম মিনিটে পিএসজির লৌবি ক্লিয়ার করতে যেয়ে নিজেদের বারে বল ঢুকিয়ে দেন।

রোস্তোভ-বায়ার্ন : ‘ডি’ গ্রুপ থেকে বায়ার্ন মিউনিখের শেষ ষোলোতে যাওয়া আগেই নিশ্চিত হয়েছিল। তবে রোস্তোভের কাছে হেরে যাওয়ায় গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে যাওয়ার স্বপ্ন চূর্ণ হলো জার্মান চ্যাম্পিয়নদের। বুধবার রাতে পিএসভি আইন্দহোভেনকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউটে যাওয়া নিশ্চিত করল অ্যাটলেটিকো মাদ্রিদ। এই নিয়ে টানা পঞ্চম ম্যাচে জয় পেল অ্যাটলেটিকো।

রাশিয়ার মাঠে খেলার ৩৬তম মিনিটে ডগলাস কস্তার গোলে এগিয়ে গিয়েছিল বায়ার্ন মিউনিখই। তবে বিরতির এক মিনিট আগে সরদার আজমনের গোলে সমতায় ফেরে রোস্তোভ। বিরতির পরপরই বায়ার্নকে চমকে দিয়ে এগিয়ে যায় রোস্তোভ। ৪৯তম মিনিটে দিমিত্রি পোলোজের পেনাল্টি গোল থেকে লিড নেয় স্বাগতিকরা। তবে সমতায় ফিরতে সময় নেয়নি বায়ার্ন। তিন মিনিট পর ফ্রাঙ্ক রিবেরির পাস থেকে লক্ষ্যভেদ করে বায়ার্নকে সমতায় ফেরান হুয়ান বার্নাট।

কিছুক্ষণ পরই বায়ার্নকে ভড়কে দেয় রোস্তোভ। ৬৬তম মিনিটে নোবোয়ার ফ্রি-কিক শট জালে আশ্রয় নিলে উল্লাসে মেতে ওঠেন রোস্তোভের দর্শকরা। শেষ পর্যন্ত ৩-২ গোলের দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে রোস্তোভ। চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্নের বিপক্ষে কোনো রাশিয়ান দলের এটাই প্রথম জয়।

ম্যানসিটি-মনশেনগ্লাডবাখ : এদিকে রাশিয়ার মাঠে মনশেনগ্লাডবাখের বিপক্ষে খেলার ২৫তম মিনিটেই রাফায়েলের গোলে পিছিয়ে পড়ে ম্যানচেস্টার সিটি। তবে প্রথমার্ধের যোগ করা সময়ে গোল করে সিটিকে সমতায় ফেরান ডেভিড সিলভা।

বিরতির পরপরই হোঁচট খায় মনশেনগ্লাডবাখ। ম্যাচে দ্বিতীয়বারের মতো হলুদ কার্ড দেখে অধিনায়ক লার্স স্তিনডি মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় স্বাগতিকরা। ১২ মিনিট পর ১০ জনের দলে পরিণত হয় ম্যানচেস্টার সিটিও। ৬৩তম মিনিটে রাফায়েলের জার্সি টেনে ধরে ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন ফার্নানদিনহো। 

এরপর আর কোনো গোল না হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হয় দুই দলকে। ড্রয়ের ফলে টানা চতুর্থ মৌসুম চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে জায়গা করে নিলো ম্যানচেস্টার সিটি।

অন্য ম্যাচে ‘ডি’ গ্রুপে পিএসভি ইন্দোভেনকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে উঠে গেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। মাদ্রিদের হয়ে গোল করেন কেভিন গ্যামেরিও এবং অ্যান্তোনিও গ্রিজমান।


সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!