• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বিএনপিতে আগ্রহ বেশি নারী ও তরুণদের


সোনালী বিশেষ জুলাই ২০, ২০১৭, ০৮:৩০ পিএম
বিএনপিতে আগ্রহ বেশি নারী ও তরুণদের

ঢাকা : বিএনপির দুই মাসব্যাপী প্রাথমিক সদস্য সংগ্রহ ও নবায়ন অভিযান চলছে। দলটির লক্ষ্য হচ্ছে জাতীয়তাবাদের আদর্শে ভোটারের সংখ্যা বাড়ানো। সে লক্ষ্যে কাজ চলছে পুরোদমে। এ নিয়ে দলের মহাসচিব থেকে শুরু করে সিনিয়র ও দায়িত্বপ্রাপ্ত নেতারা ব্যস্ত সময় পার করছেন তৃণমূলে।

 আগামী নির্বাচনে বিএনপির সম্ভাব্য প্রার্থীরাও নিজ নিজ এলাকায় অনুসারী বাড়াতে কাজ করছেন। বিএনপির টার্গেট দুই মাসে এক কোটি নতুন সদস্য সংগ্রহ। সদস্য সংগ্রহ অভিযানের পর থেকে এখন পর্যন্ত প্রাপ্ত তালিকা বিশ্লেষণে দেখা গেছে, বিএনপিতে আগ্রহ বেশি নারী ও তরুণদের।

বিএনপির একাধিক নেতা জানিয়েছেন, দীর্ঘ দিন পর দলের এই কর্মসূচি ইতোমধ্যে মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। ফরম পূরণে তরুণ এবং নারীদের মধ্যে বেশি আগ্রহ। এখন পর্যন্ত কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রায় ২০ লাখ ফরম বিক্রি হয়েছে। যা টার্গেটের প্রায় ২০ শতাংশ।

প্রতিদিনই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নতুন সদস্য হতে আগ্রহীরা হাজির হচ্ছেন। দলের জেলা ও মহানগরীর নেতারা আসছেন ফরম কিনতে। বিএনপির সহদফতর সম্পাদক বেলাল আহমেদ জানান, প্রায় ২০ লাখ ফরম অর্থাৎ পৌনে দুই কোটি টাকার ফরম বিক্রি হয়েছে। ফরম বিক্রির এই কার্যক্রম চলমান।

এ দিকে সদস্য নবায়ন ও সংগ্রহ অভিযান কর্মসূচি সুন্দরভাবে সফল করতে সম্প্রতি দলের যুগ্ম মহাসচিব, সাংগঠনিক এবং সহসাংগঠনিক সম্পাদকদের সাথে বৈঠক করে নির্দেশনা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৈঠকে সাংগঠনিক এবং সহসাংগঠনিক সম্পাদকদের তৃণমূল পর্যায়ে সদস্য সংগ্রহ অভিযান সফল করার লক্ষ্যে কার্যক্রম জোরদারের নির্দেশ দেয়া হয়েছে। একই সাথে সারা দেশে বিএনপির পুনর্গঠন কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গতবারের চেয়ে এবার সদস্য সংগ্রহ অভিযানে সাড়া পড়েছে বেশি। এর প্রধান কারণ হচ্ছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন আসন্ন। এই সুযোগে নির্বাচনের আগে সম্ভাব্য প্রার্থীরা নিজেদের অনুসারী বাড়াতে চাইছেন। বিশেষ করে বিগত সময়ে জাতীয় নির্বাচন করেনি অথচ আগামী নির্বাচনের সম্ভাব্য দলীয় প্রার্থী তালিকায় নাম রয়েছে এমন লোকজন নিজের অনুসারী বাড়াতে বেশি করে বিভিন্ন মাধ্যমে ফরম সংগ্রহ করছেন।

সদস্য সংগ্রহ অভিযান সফল করতে প্রতিদিনই কোনো না কোনো সিনিয়র নেতা তৃণমূলে যাচ্ছেন। তারা স্থানীয় নেতাকর্মীদের সাথে নিয়ে জনগণের মধ্যে বিএনপির প্রাথমিক সদস্য ফরম বিতরণ করছেন।

বুধবার (১৯ জুলাই) খুলনা জেলা বিএনপির সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগে ৮ জুলাই তিনি ঠাকুরগাঁওয়ের রায়পুরের ঈদগাহ ময়দানে ইউনিয়ন বিএনপি আয়োজিত সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচির উদ্বোধন করেন।

একই দিনে খুলনা মহানগরীতে প্রাথমিক সদস্য নবায়ন ও সংগ্রহ অভিযান কর্মসূচির উদ্বোধন করেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। আগামী ২৪ জুলাই বরিশালে সদস্য সংগ্রহ অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বিএনপি মহাসচিব।

ইতোমধ্যে ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ এবং বিভিন্ন ওয়ার্ড ও থানা পর্যায়েও এই কার্যক্রম শুরু হয়েছে। গত ৫ জুলাই ঢাকা মহানগরীর বাড্ডায় তৃণমূল পর্যায়ে প্রাথমিক সদস্য নবায়ন ও সংগ্রহ অভিযান কর্মসূচির উদ্বোধন করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আগামী কয়েক দিনের মধ্যে তিনি রংপুর এবং যশোরে এই কর্মসূচির উদ্বোধন করতে যাবেন।

গত ১ জুলাই রাতে গুলশানে বিএনপির ‘প্রাথমিক সদস্য নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ’ অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গতবার সদস্য সংগ্রহের ল্যমাত্রা ছিল ৫০ লাখ। এবার এক কোটি। আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে এই কর্মসূচি চলবে।

সর্বশেষ ২০০৯ সালে বিএনপির সদস্য সংগ্রহ অভিযান হয়েছিল। কিন্তু তা শেষ হয়নি। এরপর ২০১২ সালে তা আবারো শুরু হয়। বিএনপি নেতারা জানান, আন্দোলনের কারণে পরে এই সদস্য সংগ্রহ কর্মসূচি করা যায়নি। বর্তমানে বিএনপির প্রাথমিক সদস্য প্রায় ৫০ লাখ বলে জানা গেছে।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!