• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিএনপির অপেক্ষায় আ.লীগ, আর বিএনপি?


বিশেষ প্রতিনিধি জানুয়ারি ২৪, ২০১৮, ১২:০৮ পিএম
বিএনপির অপেক্ষায় আ.লীগ, আর বিএনপি?

ঢাকা: নির্বাচন এলেই দেশের প্রধান দুই দল দুই মেরুতে অবস্থান নেয়, এটা যেন বাংলাদেশের রাজনীতির সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে। তেমনি এবারও অর্থাৎ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বাইরে দলটির প্রধান প্রতিপক্ষ বিএনপি উভয় বিপরিত মেরুতে অবস্থান নিয়েছে। 

তবে আশার কথা হলো ইতোমধ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপির ‘নির্বাচনকালীন সহায়ক বা দলনিরপেক্ষ সরকারের’ অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের দাবির রূপরেখা দেখার জন্য অপেক্ষা করছেন বলে জানিয়েছেন।

অপরদিকে, বিএনপি তার চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে বিচারাধীন জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলার ফল দেখার জন্য অপেক্ষমান। বিএনপির শীর্ষপর্যায়ের একাধিক নেতা আলাপকালে এমন ধারণা দিয়েছেন, আদালত দুর্নীতির দায়ে সাবেক প্রধানমন্ত্রীর সাজা ঘোষিত হলে নির্বাচনকালীন সরকারের কোনো রূপরেখা প্রস্তাবনা দেবে না বিএনপি। 

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘প্রস্তাবনা প্রস্তুত থাকবে। সরকার চাইলে উপস্থাপন করা হবে। না চাইলে ফাইলবন্দি থাকবে। ওবায়দুল কাদের আমাদের প্রস্তাবনার অপেক্ষায় আছেন। আমরা খালেদা জিয়ার মামলার রায়ের অপেক্ষা করছি।’ 

দলীয় সূত্রমতে, জাতীয় নির্বাচনকালীন সরকারের রূপরেখা প্রস্তাবনা প্রণয়নের জন্য দল ও দলের বাইরে ডজনখানেক বিশেষজ্ঞের সমন্বয়ে একটি টিম গঠন করা হয়েছে। তারা কাজ করছেন।  

বিএনপির স্থায়ী কমিটির অপর সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বিএনপি নির্বাচনকালীন সহায়ক সরকারের কাঠামো তৈরির কাজ প্রায় শেষ করে এনেছে। ওই রূপরেখায় আলোচনার একটি ক্ষেত্র তৈরির চেষ্টা করা হয়েছে। তার ভাষায়, এতে জনগণের প্রত্যাশার প্রতিফলন থাকবে এবং এটিকে ভিত্তি ধরে জাতীয় ঐকমত্যের মাধ্যমে একটি নির্বাচনী ব্যবস্থায় পৌঁছানো যাবে। 

‘তত্ত্বাবধায়ক সরকারের’ দাবি থেকে সরে এসে বিএনপি এখন বলছে, জাতীয় নির্বাচন হতে হবে ‘সহায়ক’ সরকারের অধীনে। সেই ‘সহায়ক সরকার’ কেমন হবে, তার একটা রূপরেখাও বিএনপি দেবে বলে বছরজুড়ে আলোচনা চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে দেয়া ভাষণে জানিয়েছেন, সংবিধানের আলোকে নির্বাচনকালীন সরকারের অধীনেই যথাসময়ে নির্বাচন হবে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমরা নির্দলীয় সরকারের অধীনে সকলের অংশগ্রহণমূলক নির্বাচন চাই। এজন্য যে প্রস্তাবনা বা কাঠামো হতে পারে তার খসড়া দেব। আমরা সরকারকে সহযোগিতা করতে চাই। তবে তার আগে সরকারকেই উদ্যোগী হতে হবে।’ 

তিনি বলেন, ‘নির্বাচন, সহায়ক সরকার প্রস্তাব যা-ই বলা হোক না কেন সবকিছুই নির্ভর করছে আমাদের দলনেত্রীর ওপর সরকারের আচরণ। সরকার চাইলে প্রস্তাবনা দেব, আর সরকার যদি আমাদের রাস্তায় ঠেলে দেয়, তাহলে তো প্রস্তাবনার প্রয়োজনই হবে না।’ 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!