• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিএনপির জরুরি সংবাদ সম্মেলন সন্ধ্যায়


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২২, ২০১৭, ০৫:৫৪ পিএম
বিএনপির জরুরি সংবাদ সম্মেলন সন্ধ্যায়

ঢাকা: জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি। মঙ্গলবার (২২ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এ সংবাদ সম্মেলন হবে।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, সংবাদ সম্মেলনে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়, এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাদের বক্তব্য এবং দেশের বন্যা পরিস্থিতি নিয়ে বিএনপির অবস্থান তুলেধরা হবে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার সংবিধানের ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিলেও সেই সংশোধনী বাতিলের মাধ্যমে সামরিক শাসনের সময় সংবিধানে আসা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের বিধান ফিরিয়ে আনার রায় দিয়েছে আপিল বিভাগ। রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি সিনহা বাংলাদেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেছেন।

চলতি মাসের শুরুতে সেই রায় প্রকাশের পর থেকে দেশের রাজনৈতিক অঙ্গনে চলছে পক্ষে-বিপক্ষে আলোচনা।  

রায়ের পর্যবেক্ষণে বঙ্গবন্ধুকে কটাক্ষ ও অবমূল্যায়ন করা হয়েছে অভিযোগ তুলে আওয়ামী লীগ নেতারা প্রধান বিচারপতি এস কে সিনহার কড়া সমালোচনা করলেও বিএনপি ওই রায়কে বলছে ঐতিহাসিক।

২১ অগাস্ট উপলক্ষে সোমবার আওয়ামী লীগের আলোচনাসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাষ্ট্রপতি নির্বাচিত হচ্ছে পার্লামেন্টের মেম্বার দ্বারা। সংসদ সদস্যরাই রাষ্ট্রপতিকে নির্বাচন করেন। আর সেই রাষ্ট্রপতি নিয়োগ দেন প্রধান বিচারপতিকে। ওই রাষ্ট্রপতি দ্বারা নির্বাচিত হয়ে, ওই চেয়ারে বসে নিজের নিয়োগের কথা ভুলে গেলেন? এই কথাগুলো বলার আগে উনার (প্রধান বিচারপতি) ওই পদ থেকে সরে যাওয়া উচিত ছিল।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!