• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিএনপির জ্যেষ্ঠ নেতাদের মধ্যে হতাশা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১১, ২০১৮, ০৪:০৪ পিএম
বিএনপির জ্যেষ্ঠ নেতাদের মধ্যে হতাশা

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দণ্ডিত হয়ে কারাগারে যাবার এক সপ্তাহ যেতে না যেতেই দলের জ্যেষ্ঠ নেতাদের মধ্যে হতাশার সুর লক্ষ করা যাচ্ছে। সেই সঙ্গে কিছুটা বিভেদও শুরু হয়েছে। এমন তথ্য জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক দলের একজন ডাকসাইটে স্থায়ী কমিটির সদস্য। 

তিনি জানান, বিএনপিতে জ্যেষ্ঠ নেতাদের গুরুত্ব কম- এমন অভিযোগ তাদের নিজেদের মধ্যে। অভিযোগ হচ্ছে, জ্যেষ্ঠ নেতাদের উপেক্ষিত রেখে অপেক্ষাকৃত তরুণদের দিয়েই বেশিরভাগ কাজ করানো হয়। খালেদা জিয়া কারাগারে যাবার পর জ্যেষ্ঠ নেতাদের প্রত্যাশা ছিল দলের কর্মসূচি ও করণীয় নির্ধারণে তাদের গুরুত্ব বাড়বে। কিন্তু বাস্তবে তা হয়নি। 

ওই সদস্য বলেন, দুর্নীতির মামলায় চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা হওয়ার আগে তিনি স্থায়ী কমিটির বৈঠক করেছিলেন। সেখানে সিদ্ধান্ত হয়েছিল মামলায় হারলে কর্মসূচি ঘোষণার। গত বৃহস্পতিবার সেই সিদ্ধান্ত মোতাবেক পূর্বনির্ধারিত দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচি ঘোষণা করেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

কর্মসূচির অংশ হিসেবে গত শুক্র ও শনিবার তা পালিত হয়। এরপর নতুন কর্মসূচি প্রণয়নের জন্য জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেয়ার কথা ছিল। কিন্তু তা কার্যকর না করে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নতুন কর্মসূচি ঘোষণা করেন। ওই নেতা সংক্ষুব্ধ হয়ে বলেন, তাহলে বৈঠকের প্রয়োজন কী ছিল? 

বৈঠকের আগে কর্মসূচি ঘোষণার বিষয়ে জানতে চাইলে রিজভী বলেন, ‘কর্তার ইচ্ছায় কর্ম। সংশ্লিষ্ট জায়গায় যোগাযোগ করে অনুমতি নিয়েই কর্মসূচি ঘোষণা করেছি।’ 

তিনি শনিবার বিকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রায়-উত্তর আন্দোলনের নতুন এই কর্মসূচি ঘোষণা করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে সিদ্ধান্ত দিয়ে গেছেন যে তার অনুপস্থিতিতে এক দশক ধরে লন্ডন প্রবাসী দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান দলের নেতৃত্বের হাল ধরবেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান হবেন। 

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, স্বাভাবিকভাবেই ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পাওয়ার পর খালেদাপুত্র তারেক রহমান দলের সিনিয়র নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। সিনিয়র নেতারাও তার সঙ্গে যোগাযোগ করছেন। দল পরিচালনায় নানা নির্দেশনা আসছে।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!