• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
শরীয়তপুর-৩ আসন

বিএনপির প্রার্থী হতে চান আফজাল হোসেন সবুজ


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৩, ২০১৭, ০৫:২৩ পিএম
বিএনপির প্রার্থী হতে চান আফজাল হোসেন সবুজ

ঢাকা : আাগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে চান বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সহ-সম্পাদক প্রকৌশলী আফজাল হোসেন সবুজ। তরুণ এই প্রকৌশলী ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে লড়তে চান শরীয়তপুর-৩ (গোসাইরহাট-ডামুঢ্যা-ভেদরগঞ্জ) সংসদীয় আসনে।

গোসাইর হাটের কুদালপুর ইউনিয়নে জন্ম নেয়া এই প্রকৌশলী ছাত্র জীবন থেকেই জাতীয়তাবাদী রাজনীতির সঙ্গে যুক্ত। পিতা মরহুম হারুন রশীদ সরকারও রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। আফজাল হোসেন সবুজ চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী থাকাবস্থায় ১৯৮৮-৮৯ সেশনে ছাত্রদলের চুয়েটের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। ১৯৯০-৯১ সেশনে ছাত্রদল চুয়েট শাখার সভাপতি নির্বাচিত হন। এই সময় নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনে সরাসরি যুক্ত হয়ে পড়েন তিনি। এরশাদ বিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় চুয়েট ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক মনোনীত হন। স্বৈরাচার বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করতে গিয়ে এসময় চারবার কারাবরণ করেন তিনি।

বর্তমানে পেশাজীবী সংগঠনেও গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে যাচ্ছেন আফজাল হোসেন সবুজ। বর্তমানে তিনি এসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ-এ্যাবের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। জিয়াউর রহমান ফাউন্ডেশনের ওয়ার্কিং কমিটি এবং বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করে যাচ্ছেন এই তরুণ প্রকৌশলী। এর আগে এ্যাবের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে আফজাল হোসেন সবুজের। এ প্রতিবেদকের সঙ্গে নির্বাচনের প্রস্তুতি ও সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলেছেন তিনি।

বিএনপির মনোনয়ন নিয়ে আফজাল হোসেন সবুজ বলেন, এর আগে যারা দলের মনোনয়ন পেয়েছেন তারা মৌসুমী নেতা হিসেবে এলাকায় গিয়েছেন। এখনও দলের মনোনয়ন প্রত্যাশী অনেকে আছেন তারা এলাকার নেতাকর্মীদের সেভাবে খোঁজখবর রাখেন না। সেজন্য তৃণমূল বিএনপির নেতাকর্মীরা বিকল্প প্রার্থী হিসেবে আমাকে নিয়ে আগ্রহ দেখাচ্ছেন। আমিও মনে করছি, দীর্ঘদিন ধরে জাতীয়তাবাদী আদর্শের রাজনীতি করছি, এলাকার নেতাকর্মীদের পাশে আছি। তারা চাইলে ও দল আমাকে যোগ্য মনে করলে জনপ্রতিনিধি হিসেবে কাজ করতে চাই।

নির্বাচনের প্রস্তুতি ও জনসংযোগের বিষয়ে আফজাল হোসেন সবুজ বলেন, এলাকার বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে যোগদান, সামাজিক অনুষ্ঠানে অংশ নেয়া ছাড়াও নেতাকর্মীসহ সাধারণ মানুষের সুখ-দুঃখে পাশে থাকার চেষ্টা করছি। এছাড়াও পেশাজীবীদের সঙ্গে সুসম্পর্ক থাকায় অসহায় দুস্থ মানুষের চিকিৎসা সেবায় সাহায্য সহযোগিতা করে যাচ্ছি। আফজাল হোসেন সবুজ আরো বলেন, বর্তমান রাজনৈতিক বৈরী পরিবেশে তৃণমূলের নেতাকর্মীদের পাশে সহযোগিতার হাত বাড়াতে অনেকেই সাহস রাখেন না। কিন্তু আমি রাজনৈতিক দায়বদ্ধতা থেকেই সেই কাজটি করে যাচ্ছি। সেজন্য আমি আশাবাদী যে, দল আমার  অভিজ্ঞতা ও পরিশ্রমের মূল্যায়ন করবে। ভবিষ্যতে এলাকার উন্নয়ন ও জনগণের জন্য কাজ করার সুযোগ তৈরি করে দিবে। তবে এটাও বলে রাখি দলের প্রয়োজনে ও বৃহৎ স্বার্থে যেকোনো সিদ্ধান্ত দিলে ঐক্যবদ্ধভাবে দলের প্রতীক ধানের শীষকে বিজয়ী করতে আমি সর্বাত্মক সহযোগিতা করব।

বিএনপির এই কেন্দ্রীয় নেতা আরো বলেন, গণতন্ত্রের পুনরুদ্ধারের আন্দোলনে সক্রিয়ভাবে কাজ করতে গিয়ে বারবার পুলিশি নির্যাতন ও হয়রানির শিকার হয়েছি। তারপরেও জনগণের ভোটাধিকারসহ অন্যান্য অধিকার আদায়ের আন্দোলনে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের একজন আদর্শের সৈনিক হিসেবে কাজ করে যাচ্ছি। বিএনপির ভিশন-২০৩০ নিয়ে জনগণের কাছে যাচ্ছি। আফজাল হোসেন সবুজ বলেন, দলীয় মনোনয়ন পেলে ও গোসাইর হাট-ডামুঢ্যা-ভেদরগঞ্জের জনগণ আমার প্রতি আস্থা রাখলে এলাকার সার্বিক উন্নয়নে আমি কাজ করব। কৃষিনির্ভর এলাকা হিসেবে কৃষকদের সমস্যা সমাধানে আমার সর্বোচ্চ অগ্রাধিকার থাকবে। এলাকার বিদ্যুতায়ন একটি অন্যতম সমস্যা সেই সমস্যার আশু সমাধান কল্পে কাজ করব। তিনি বলেন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণসহ শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনে পরিকল্পনা গ্রহণ করব।

এছাড়া আগামী নির্বাচন ও আন্দোলন প্রশ্নে আফজাল হোসেন সবুজ বলেন, এরকম ফ্যাসিবাদী শাসন দেশের জনগণ অতীতে আর দেখেনি। জণগণের কণ্ঠরোধ করে তাদের অধিকার হরণ করে ক্ষমতা চিরস্থায়ী করা যাবে না। দেশের মানুষ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে সহায়ক সরকারের অধীনে একটি অংশগ্রহণমূলক ও সুষ্ঠু নির্বাচনের দাবি আদায়ে সফল হবেই। সেই নির্বাচনে দেশপ্রেমিক ও একটি জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠিত হবেই। আর এজন্য দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে আগামী দিনের আন্দোলন সংগ্রামে অংশ নেয়ার আহ্বান জানাচ্ছি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!