• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

‘বিএনপির সন্ত্রাস আন্তর্জাতিক পর্যায়েও ছড়িয়েছে’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৩, ২০১৭, ০২:৪২ পিএম
‘বিএনপির সন্ত্রাস আন্তর্জাতিক পর্যায়েও ছড়িয়েছে’

ঢাকা: বিএনপির সন্ত্রাস বাংলাদেশ ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়েও ছড়িয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, বিএনপি যে সহিংস ঘটনা ঘটিয়েছিল, তা বন্ধে প্রয়োজনে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা প্রয়োজন। যাতে ভবিষ্যতে রাজনীতির নামে সহিংস ঘটনার পুনরাবৃত্তি না হয়।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই প্রতিক্রিয়া জানান তিনি।

হাছান মাহমুদ আরও বলেন, বিএনপি যে একটি সন্ত্রাসী সংগঠন সেটা আমরা আগে থেকেই বলে আসছিলাম। এবার আন্তর্জাতিক পরিমণ্ডলেও বিষয়টি প্রমাণ হলো। কানাডা আদালতের রায়ের পর বিএনপির রাজনীতিতে ও নেতৃত্বে আমূল পরিবর্তন আনা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, এর আগে যুক্তরাষ্ট্রে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ চেষ্টার অভিযোগে বিএনপি নেতার ছেলের পাঁচ বছরের কারাদণ্ড হয়েছে।

কানাডাভিত্তিক অনলাইন বাংলা সংবাদপত্র নতুন দেশে প্রকাশিক একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিএনপির সদস্য হওয়ার কারণে একজন বাংলাদেশির রাজনৈতিক আশ্রয়ের আবেদন নাকচ করে দিয়েছিলেন সে দেশের ইমিগ্রেশন কর্মকর্তা। এই আদেশের বিরুদ্ধে আপিল করেছিলেন ওই ব্যক্তি। আর জুডিশিয়াল রিভিউর আবেদন নিষ্পত্তি করতে বিচারক বলেন, বিএনপি একটি সন্ত্রাসী সংগঠন।

২০১৩ এবং ২০১৪ সালে সরকারবিরোধী আন্দোলনে বাংলাদেশে ব্যাপক নাশকতার বিষয়টিই মূলত ‍উঠে এসেছে কানাডা আদালতের রায়ে। নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ওই আন্দোলনের সময় পেট্রল বোমা হামলায় নিহত হয়েছেন বিপুলসংখ্যক মানুষ, আগুন দেয়া হয়েছে হাজারো গাড়িতে, হামলা হয়েছে বহু ব্যবসা প্রতিষ্ঠানে। এসব ঘটনায় দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ শীর্ষস্থানীয় বহু নেতা এবং তৃণমূলের কয়েক হাজার কর্মীর বিরুদ্ধে নাশকতার মামলা চলছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ বিএনপির এসব কর্মকাণ্ডের তীব্র সমালোচনা করে আসছে। তারা বলছে, আন্দোলনের নামে নাশকতার কারণেই বিএনপির প্রতি মুখ ফিরিয়ে নিয়েছে জনগণ।

কানাডা আদালতের এই রায়ের পর বিএনপি এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে সাংবাদিকদের সঙ্গে কথা বলা বিএনপির দুই শীর্ষস্থানীয় নেতা সাবেক সেনাপ্রধান মাহবুবুর রহমান ও ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন বলেছেন, এই রায় দুঃখজনক।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!