• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ১, ২০১৬, ১০:৪৬ এএম
বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর)। প্রতিষ্ঠার দীর্ঘকাল পরে এসেও আদর্শিক ভ্রান্তি, সাংগঠনিক দুর্বলতাসহ নানা কারণে বিএনপি এখনো রাজনৈতিক দল হয়ে উঠতে পারেনি বলে অভিমত রাজনৈতিক বিশ্লেষক ও ইতিহাসবিদদের। আর এ কারণেই ক্ষমতাসীনদের রাজনৈতিক চাপে খেই হারিয়ে দলটির এখন নাজুক দশা বলেও মন্তব্য তাদের। বিএনপি নিয়ে এমন মূল্যায়ন মানতে নারাজ দলের শীর্ষ নেতারা।

তারা বলছেন, আদর্শগত বা সাংগঠনিক কারণে নয়, সরকারের দমন পীড়নেই কোণঠাসা হয়ে পড়েছে বিএনপি।

৭৫-এর পট পরিবর্তনের মধ্য দিয়ে শাসন ব্যবস্থায় যে সামরিকীকরণ, ক্ষমতায় আসার অল্প সময় পরেই তা বেসামরিক করার উদ্যোগ নেন তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। এরই অংশ হিসেবে ১৯৭৭ সালে প্রথমে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল-জাগদল, এরপর ১৯৭৮ সালের পহেলা সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি গঠন করেন তিনি।

১৯৮১ সালে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জিয়াউর রহমানের মৃত্যু ও ১৯৮২ সালে রাষ্ট্রপতি আব্দুস সাত্তারকে হটিয়ে তৎকালীন সেনাপ্রধান হুসেইন মুহম্মদ এরশাদের ক্ষমতা দখলে হোঁচট খায় বিএনপি। স্বৈরাচার-বিরোধী আন্দোলনে আবারো সংগঠিত হয়ে তিন বার সরকার গঠন করলেও ওয়ান ইলেভেনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় এই দল। এরপর ক্ষমতার বাইরে থেকে এখন পর্যন্ত কয়েক দফা সরকার পতনের আন্দোলনে নেমেও সফলতা পায়নি দলটি। উপরন্তু নানাবিধ চাপে বর্তমানে কঠিন সময় পার করছে বিএনপি।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‌‘প্রতিষ্ঠার লগ্ন থেকেই আমাদের দলের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে। এখন দুর্বল করার চেষ্টা করা হচ্ছে। এই ষড়যন্ত্র সফল হবে না।’

ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ‘বিএনপির উৎপত্তি, বিকাশ কোনটাই বাংলাদেশ রাষ্ট্রের জন্যে ইতিবাচক কোন কিছু বয়ে আনেনি।’

এই ইতিহাসবিদের মতে, জনসমর্থন নিয়ে অতীতে রাষ্ট্র ক্ষমতায় আসীন হলেও আদর্শিক ভ্রান্তিসহ নানা কারণে এখন পর্যন্ত রাজনৈতিক দল হয়ে উঠতে পারেনি বিএনপি।

সরকারের চরম দমন নীতির কারণেই বিএনপি রাজনৈতিক দল হিসেবে স্বাভাবিক কর্মকাণ্ড পরিচালনা করতে পারছে না বলে দাবি দলের নীতিনির্ধারণী পর্যায়ের এই নেতার।

ড. খন্দকার মোশাররফ হোসেন আরও বলেন, ‘সরকারের স্বৈরাচারী মনোভাবের কারণে আমরা এইভাবে কোণঠাসা হয়ে আছি।’

গণতান্ত্রিক দেশে শক্তিশালী বিরোধী দলের প্রয়োজনীয়তা বিবেচনায় আদর্শিক ভ্রান্তি ও সাংগঠনিক দুর্বলতা কাটিয়ে উঠে নিয়মতান্ত্রিক রাজনীতিতে বিএনপিকে সক্রিয় দেখতে চান ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!