• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিএনসিসি আইনের চূড়ান্ত অনুমোদন


নিজস্ব প্রতিবেদক জুন ১৩, ২০১৬, ০৮:৫৭ পিএম
বিএনসিসি আইনের চূড়ান্ত অনুমোদন

‘বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) আইন-২০১৬’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন এই আইন অনুযায়ী ক্যাডেট ও শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক (পিইউও) শৃঙ্খলা ভঙ্গ করলে তাদের অধিদপ্তরের বিধি অনুযায়ী শাস্তির বিধান রাখা হয়েছে।

সোমবার (১৩ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, নতুন এই আইনের অধীনে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতায় ঢাকায় বিএনসিসি অধিদপ্তর প্রতিষ্ঠা করা হবে। এই অধিদপ্তরের দায়িত্বে একজন মহাপরিচালক থাকবেন। সেইসঙ্গে প্রতিরক্ষা সচিবের নেতৃত্বে ১৭ সদস্যের একটি উপদেষ্টা কমিটিও থাকবে। নির্ধারিত যোগ্যতা থাকলে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জুনিয়র ও সিনিয়র ডিভিশনের ক্যাডেট হিসেবে তালিকাভুক্ত হতে পারবেন।

বিএনসিসি’কে আইনি কাঠামোয় আনার জন্যই এ আইটি প্রণয়ন করা হচ্ছে জানিয়ে শফিউল আলম বলেন, ‘১৯৫০ সালের একটি সার্কুলারের মাধ্যমে দীর্ঘদিন ধরে বিএনসিসি পরিচালিত হচ্ছিল, কোনো পূর্ণাঙ্গ আইন ছিল না।’

তিনি জানান, বিএনসিসিতে সশস্ত্রবাহিনী থেকে সংযুক্ত বা প্রেষণে নিয়োগপ্রাপ্ত কোনো কর্মকর্তা যদি শৃঙ্খলাবিরোধী কাজ করেন, তবে নিজ বাহিনীর অধীনে তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়ারও বিধান রাখা হয়েছে এই খসড়ায়। আর বিএনসিসিতে যুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা অথ্যাৎ পিইউওরা যদি কোনো শৃঙ্খলাবিরোধী কাজ করেন তাহলে অধিদপ্তর বা কোরের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ন্যাশনাল ক্যাডেট কোরের কোনো সদস্য শৃঙ্খলাবিরোধী কাজ করলে কোরের বিধি অনুযায়ী তাদেরও শাস্তির আওতায় আনা হবে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!