• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিএসটিআই আইনের খসড়া অনুমোদন


নিজস্ব প্রতিবেদক মে ৩০, ২০১৬, ০৫:৪৬ পিএম
বিএসটিআই আইনের খসড়া অনুমোদন

মন্ত্রিসভা বৈঠকে আজ বিদ্যমান আইন সময় উপযোগী করার লক্ষ্যে কারাদণ্ড ও জরিমানার বিধান অপরিবর্তিত রেখে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) আইন, ২০১৬-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।
বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে কেবিনেট সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, খসড়া আইনে নতুন ধারণা সংযোজন করে সংশোধন এবং বিদ্যমান আইনের মান উন্নয়ন ও আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্য বিধান করা হয়েছে।
তিনি বলেন, ১৯৮৫ সালে সামরিক শাসনের মেয়াদে একটি অধ্যাদেশের মাধ্যমে আইনটি প্রণয়ন করা হয়েছিল।
কেবিনেট সচিব বলেন, আন্তর্জাতিক পর্যায়ে ‘মান সংক্রান্ত’ পরিবর্তিত বিষয়গুলো সন্নিবেশিত করে আইনটি সংশোধন এবং এর আগে সামরিক শাসনামলের সকল আইন অবৈধ ঘোষণা সংক্রান্ত সুপ্রীম কোর্টের নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে।
বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)-এর এক্তিয়ার সম্পর্কে বিস্তারিত উল্লেখ করে আলম বলেন, খসড়া আইন অনুযায়ী সংস্থার গঠন, ইনস্টিটিউটের পরিচালনা, নিরীক্ষা ও হিসাব রক্ষণ এবং বার্ষিক রিপোর্ট পেশ করার বিষয়গুলো ইনস্টিটিউটের অধীনে থাকবে।
তিনি আরো বলেন, এতে মান নির্ধারণ এবং লাইসেন্স অনুমোদন ও ইস্যু করার বিষয়গুলোও সুনির্দিষ্ট করা হয়েছে।
কেবিনেট সচিব বলেন, আইন লঙ্ঘনের ক্ষেত্রে বিদ্যমান আইনের অনুরূপ কারাদণ্ড ও জরিমানার বিধান রাখা হয়েছে।
এ প্রসঙ্গে তিনি বলেন, নোটিশ জারি ও লাইসেন্সের শর্ত সংক্রান্ত আইনের ২৩ ধারা কেউ লঙ্ঘন করলে এক বছরের কারদণ্ড বা জরিমানা অথবা উভয় দণ্ড প্রদান করা যাবে।
এছাড়া, ২৪ ধারা লঙ্ঘন করলে সংশ্লিষ্ট ব্যক্তিকে চার বছরের কারাদণ্ড এবং ২৫ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে।
মন্ত্রিসভা বৈঠকে কক্সবাজারের মহেশখালীতে ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আল্ট্রাসুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং মালয়েশিয়ার দুটি কোম্পানির কনসোর্টিয়াম তেনাগা নাসিওনাল বেরহাদ (টিএনবি) এন্ড পাওয়ারটেক এনার্জি সিনন্ডিকেশন বেরহাদ এর মধ্যে যৌথ উদ্যোগ চুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে।
আলম বলেন, চুক্তি অনুযায়ী, টিএনবি পাওয়ারটেক এবং বিপিডিবি’র মধ্যে পঞ্চাশ/পঞ্চাশ ভাগ যৌথ উদ্যোগে প্রকল্পটি নির্মাণ করা হবে।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!