• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিকল্প জোট গঠন প্রক্রিয়া শুরুতেই হোঁচট


সোনালী বিশেষ জুলাই ৩০, ২০১৭, ০২:৩৬ পিএম
বিকল্প জোট গঠন প্রক্রিয়া শুরুতেই হোঁচট

ঢাকা : বিকল্প জোট গঠনের স্বপ্ন নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করলেও শুরুতেই হোঁচট খেল ‘তৃতীয় ধারা’র জোট গঠন প্রক্রিয়া। বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি নেতৃত্বাধীন দুই জোটের বাইরে একটি তৃতীয় ধারার রাজনৈতিক জোট গঠন নিয়ে বহু দিন ধরেই কাজ করছেন ছোট ছোট পাঁচটি রাজনৈতিক দলের শীর্ষ নেতারা।

এ জোট গঠন প্রক্রিয়ায় রয়েছেন ড. কামাল হোসেন, অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী, আ স ম আবদুর রব, কাদের সিদ্দিকী ও মাহমুদুর রহমান মান্না। শুরু থেকেই এ প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী ও জেএসডির আ স ম আবদুর রব।

বর্তমানে নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না এ জোট গঠন প্রক্রিয়ায় বেশ তৎপর। তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দলগুলোর পাশাপাশি বামপন্থী প্রগতিশীল দলগুলোকে এ জোটে ভেড়ানোর চেষ্টা করে যাচ্ছিলেন। তবে প্রক্রিয়ায় আপাতত ভাটা পড়েছে।

বাম দলগুলো আপাতত তাদের সঙ্গে না গিয়ে পৃথকভাবে জোট গঠন করে মাঠে থাকার সিদ্ধান্ত নিয়েছে। যুগপৎ আন্দোলনের মধ্য দিয়ে একসঙ্গে মাঠের আন্দোলনে থাকতে চাইলেও আপাতত জোটে যাচ্ছে না বাম দলগুলো। তবে ফরোয়ার্ড ব্লক ও সোনার বাংলা পার্টি নামে দুইটি রাজনৈতিক দল এ জোটে আসছে বলে জানা গেছে।

গেল ৫ জানুয়ারির নির্বাচনের আগে থেকেই এ জোট গঠন প্রক্রিয়া নিয়ে কাজ শুরু করে কয়েকটি দল। উদ্দেশ্য ছিল দুই বড় জোটের বাইরের দলগুলোকে নিয়ে একটি পৃথক জোট গঠন করা। ২০ দলীয় জোটের সঙ্গে তারাও নির্বাচন বর্জন করায় শেষ পর্যন্ত জোট গঠন প্রক্রিয়া থেমে যায়। তবে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা ও ভেতরে ভেতরে এ কাজ করতে থাকেন তারা। এ প্রক্রিয়ায় বাম দলগুলোকে আনার জন্যও চেষ্টা চালানো হয়।

সর্বশেষ ১৩ জুলাই রাজধানীর উত্তরায় আ স ম আবদুর রবের বাসায় বৈঠকে বসেন সম্ভাব্য এ জোটের নেতারা। যদিও পুলিশি বাধার কারণে সভাটি শেষ করা যায়নি। এখানে বাম দলগুলোকেও দাওয়াত করা হয়েছিল। তবে বাসদের খালেকুজ্জামান বৈঠকে অংশ নিলেও সিপিবির পক্ষ থেকে কেউ ওই বৈঠকে অংশ নেননি।

পরে তাদের পক্ষ থেকে জানানো হয়, আপাতত গণতন্ত্র ও গণতান্ত্রিক অধিকার এবং জনজীবনের সমস্যার মতো ইস্যুগুলোয় পৃথকভাবে যুগপৎ আন্দোলন হতে পারে। আন্দোলনের ধরন ও গতি দেখেই পরে জোটবদ্ধ হওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবে সিপিবি-বাসদ।

এ বিষয়ে জানতে চাইলে বাম দলগুলোর এ বার্তার কথা স্বীকার করেন গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ও নাগরিক ঐক্যের নেতা মাহমুদুর রহমান মান্না।

সুব্রত চৌধুরী বলেন, আওয়ামী লীগ ও তার জোট এবং বিএনপি ও তার জোটের বাইরে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দলগুলোকে নিয়ে আমরা তৃতীয় ধারার জোট গঠন করতে চাচ্ছি। এখানে বাম দলগুলোকেও আমরা রাখতে চাই। তবে তারা (সিপিবি-বাসদ-বামমোর্চা) এরই মধ্যে একটি জোট গঠন করে মাঠে নামার কাজ করছে।

একই ধরনের কথাই বলেন মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, বাম দলগুলো নিয়ে জোট গঠন করার কাজ চলছে। তারা আপাতত একই ইস্যুতে পৃথকভাবে আন্দোলনের কর্মসূচি পালনের পক্ষে। তবে আরও কয়েকটি দলের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে।

ফরোয়ার্ড ব্লক ও সোনার বাংলা পার্টি- এই দুইটি দল আমাদের সঙ্গে থাকবে। আগস্টের শেষ অথবা সেপ্টেম্বরের শুরুতে এই সাতটি দলকে নিয়ে তৃতীয় ধারার জোট গঠন করে কর্মসূচি নিয়ে মাঠে নামার চিন্তা রয়েছে বলে সংশ্লিষ্ট একটি সূত্র দাবি করেছে।

অন্যদিকে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল ও গণতান্ত্রিক দলগুলোকে নিয়ে একটি পৃথক জোট গঠন বিষয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে সিপিবি-বাসদ। তারা বামমোর্চাকে সঙ্গে নিয়ে একটি আন্দোলনের জোট গঠন করেছে।

এ জোটের পক্ষ থেকে আশু ও দীর্ঘমেয়াদি কর্মসূচি প্রণয়নের কাজ এরই মধ্যে শুরু হয়েছে। আগস্টের প্রথম সপ্তাহে আশু কর্মসূচি ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!