• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিক্ষোভকারীরা ভাড়াটে, বললেন ‘হিপোক্রেট’ ট্রাম্প


মেহেদী হাসান, নিউজরুম এডিটর নভেম্বর ১১, ২০১৬, ১০:৩০ পিএম
বিক্ষোভকারীরা ভাড়াটে, বললেন ‘হিপোক্রেট’ ট্রাম্প

ঢাকা: মার্কিন মুল্লুকে যখন বিক্ষোভ ক্রমাগত জোরালো হচ্ছে, রূপ নিচ্ছে দাঙ্গায় তখনই টুইটারে এর বিরুদ্ধে প্রথমবারের মতো প্রতিক্রিয়া জানালেন নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যারা বিক্ষোভ করছে, তাদের ভাড়াটে বিক্ষোভকারী বলে উল্লেখ করলেন। শুধু তাই নয়, এ বিক্ষোভের পেছনে মিডিয়ার উসকানি রয়েছে বলেও অভিযোগ করেন।

যদিও চার বছর আগে প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক পরে এমন অবস্থান দেখা যায়নি ট্রাম্পের বেলায়। ঠিক উল্টো। বিক্ষোভকারীদের অনুপ্রাণিত করেছিলেন। তাদের উদ্বুদ্ধ করতে টুইটও করেছিলেন ট্রাম্প।

নির্বাচনী প্রচারণায় শ্বেতাঙ্গ আধিপত্যের বিপরীতে ট্রাম্প দাঁড় করিয়েছিলেন অভিবাসী, মুসলমান, মেক্সিকান, সমকামী ও কৃষ্ণাঙ্গ মানুষদের। নির্বাচনের আগে থেকেই যুক্তরাষ্ট্রের অভিবাসী, মুসলিম সম্প্রদায়, এলজিবিটি কর্মী আর কৃষ্ণাঙ্গদের একটা বড় অংশ ট্রাম্পের বক্তব্যকে ‘বর্ণবাদী’ ও ‘পুরুষতান্ত্রিক’ বলে উল্লেখ করেছেন। তাদের আশঙ্কা, দায়িত্ব গ্রহণের পর নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্টের রোষানলে পড়তে পারেন তারা।

গেল বৃহস্পতিবার (১০ নভেম্বর) করা টুইটে ট্রাম্প লিখেছেন, ‘মাত্র একটি খোলামেলা ও সফল প্রেসিডেন্ট নির্বাচন সম্পন্ন হলো, আর এখন মিডিয়ার উসকানি পাওয়া ভাড়াটে বিক্ষোভকারীরা বিক্ষোভ করছে। খুবই বাজে!’

অথচ চার বছর আগে বিক্ষোভকারীদের ব্যাপারে ভিন্ন অবস্থান দেখিয়েছিলেন ট্রাম্প। সে সময় বর্তমান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে হেরে গিয়েছিলেন রিপাবলিকান প্রার্থী মিট রমনি। আর তাতে ক্ষুব্ধ হয়েছিলেন ট্রাম্প। সে সময় টুইটারে ট্রাম্প লিখেছিলেন, ‘আমরা এমনটা হতে দিতে পারি না। এ দুর্নীতির বিরুদ্ধে আমাদের ওয়াশিংটনের রাস্তায় মিছিল করা উচিত। আমাদের জাতি পুরোপুরি বিভক্ত হয়ে গেছে!’

মার্কিন নির্বাচনে ইলেক্টোরাল কলেজ সিস্টেম নিয়েও ট্রাম্পের দ্বিমুখী অবস্থান প্রকাশ পেয়েছে। যে নির্বাচন ব্যবস্থার বদৌলতে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হতে সক্ষম হলেন, তিনি নিজেও তার বিরোধী ছিলেন। কেবল বিরোধিতা নয়, ইলেক্টোরাল ভোটকে গণতন্ত্রের বিপর্যয় বলে মনে করতেন তিনি। যেসব মার্কিনি প্রেসিডেন্ট নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন, তাদের মধ্যে সংখ্যাগরিষ্ঠরা পছন্দ করেছেন হিলারি ক্লিনটনকে।

জনগণের দেয়া রায়ে হিলারির প্রাপ্ত ভোটের সংখ্যা ট্রাম্পের চেয়ে ১ লাখেরও বেশি। তবু লক্ষাধিক ভোট কম পাওয়ার পরও যে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হতে পারলেন, তার নেপথ্যে রয়েছে সংকটময় ও বিতর্কিত মার্কিন নির্বাচন ব্যবস্থা। 

২০১২ সালের নির্বাচনের পর সে ব্যবস্থার সমালোচনা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প নিজেই। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, ২০১২ সালে এ নিয়ে ট্রাম্প একটি  টুইট করেছিলেন। ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল আসা শুরু হওয়ার পর শোনা যাচ্ছিল মিট রমনি পপুলার ভোটে এগিয়ে আছেন, তবে ইলেক্টোরাল ভোটে হেরে যাচ্ছেন। আর তা জানার পর ক্ষুব্ধ ট্রাম্প ইলেক্টোরাল সিস্টেমকে ‘গণতন্ত্রের জন্য বিপর্যয়’ উল্লেখ করে টুইট করেন। ট্রাম্প লিখেছিলেন, ‘ইলেক্টোরাল কলেজ গণতন্ত্রের জন্য একটি বিপর্যয়’।

অবশ্য, শেষ পর্যন্ত ২০১২ সালের নির্বাচনে বারাক ওবামার কাছে পপুলার ও ইলেক্টোরাল দুই পদ্ধতিতেই হেরেছিলেন রমনি। কিন্তু এবার গত ৮ নভেম্বর তা ঘটেনি। ট্রাম্পের চেয়ে পপুলার ভোটে এগিয়ে থাকার পরও ইলেক্টোরাল ভোটে হেরে গেছেন হিলারি। যে ইলেক্টোরাল সিস্টেমকে ট্রাম্প প্রশ্নবিদ্ধ করেছিলেন, তার কল্যাণেই জয় নিশ্চিত হয় তার।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!