• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিগ ব্যাশে আফগান রশীদ খান


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৪, ২০১৭, ০৭:০২ পিএম
বিগ ব্যাশে আফগান রশীদ খান

ঢাকা: প্রথমবারের মতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার সুযোগ পেয়েই চমক দেখিয়েছেন আফগান ক্রিকেটার রশীদ খান। এবার  প্রথম আফগান খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগে খেলবেন। লিগে এডিলেড স্ট্রাইকার্সের হয়ে খেলবেন ১৮ বছর বয়সী এই স্পিনার। ক্লাব সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

ক্লাবের এক বিবৃতিতে এই লেগ স্পিনার বলেছেন, ‘বিগ ব্যাশ’ এডিলেড স্টাইকার্সের হয়ে চুক্তি করতে পেরে আমি দারুন খুশী। এই ধরনের একটি বড় মাপের টুর্নামেন্টে খেলার সুযোগ পাওয়াটা সত্যিই সৌভাগ্যের। এছাড়া প্রথম আফগান খেলোয়াড় হিসেবে বিবিএল’এ অংশগ্রহনও দারুন সম্মানের।’

এডিলেড স্ট্রাইকার্স কোচ জেসন গিলেস্পি জানিয়েছেন রশীদের চুক্তি দলের জন্য দারুন এক টার্নিং পয়েন্ট। এ সম্পর্কে গিলেস্পি বলেন, টি-টোয়েন্টি ক্রিকেটে রশীদ ইতোমধ্যেই তার যোগ্যতার প্রমান দিয়েছেন। তার বোলিংয়ে দারুন বৈচিত্র আছে। তার মত একজন স্পিনারকে পেয়ে এডিলেড স্ট্রাইকার্স দারুন আনন্দিত।

এ পর্যন্ত আফগানিস্তানের হয়ে ২৯টি ওয়ানডেতে রশীদ ৬৩টি উইকেট দখল করেছেন। এর মধ্যে জুনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১৮ রানে ৭ উইকেট দখল করে তিনি ওয়ানডে ইতিহাসে চতুর্থ সেরা বোলিং ফিগারের মালিক হয়েছেন। এছাড়া ক্যারিবীয়ান প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগে তিনি গায়ানা এ্যামাজন ওয়ারিয়র্সের হয়ে অংশগ্রহন করে প্রথম বোলার হিসেবে হ্যাটট্রিক করার কৃতিত্ব অর্জন করেছেন।

এবারের অস্ট্রেলিয়ান ঘরোয়া বিবিএল মৌসুম আগামী ২০ ডিসেম্বর থেকে শুরু হবে।

উল্লেখ্য, সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএলের ম্যাচে মাঠে নেমেই ইতিহাস গড়েন রশিদ। আফগানিস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে মিলিয়ন ডলারের টুর্নামেন্টে খেলার রেকর্ড গড়েন তিনি। সানরাইজার্সে অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার ছিলেন রশিদের অধিনায়ক; যিনি এই আফগান স্পিনারকে আগামীর তারকা হিসেবে উল্লেখ করেছিলেন। আইপিএলের নিজের প্রথম মৌসুমে ওভারপ্রতি ৬.৬২ গড়ে রান দিয়ে ১৪ ম্যাচে ১৭ উইকেট নিয়ে ক্রিকেটবিশ্বের নজর কাড়েন এই তরুণ তুর্কি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!