• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিচার বিভাগের মানোন্নয়নে নানামুখী পদক্ষেপ নিয়েছে সরকার


আদালত প্রতিবেদক ডিসেম্বর ২৭, ২০১৬, ০৮:৪০ পিএম
বিচার বিভাগের মানোন্নয়নে নানামুখী পদক্ষেপ নিয়েছে সরকার

ঢাকা: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বিচার বিভাগের মানোন্নয়নে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি বলেন, সরকারের আর্থিক সীমাবদ্ধতা সত্ত্বেও ‘‘৬৪টি জেলায় চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালত ভবন নির্মাণ (১ম পর্যায়) ২য় সংশোধিত প্রকল্প” এর মাধ্যমে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর স্থান সংকুলানের জন্য ২ হাজার ৩‘শ ৮৮ কোটি টাকা ব্যয়ে ৪২টি সিজেএম আদালত ভবন নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে এবং এ প্রকল্পের কাজ দ্রততার সঙ্গে বাস্তবায়িত হচ্ছে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দের সঙ্গে বৈঠককালে তিনি এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, এ প্রকল্পের মাধ্যমে ইতোমধ্যে ১২টি সিজেএম আদালত ভবন নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে যার মধ্যে টাঙ্গাইল, ঝিনাইদহ, জামালপুর, জয়পুরহাট, সিলেট এবং কুড়িগ্রামে ৬টি আদালত ভবন উদ্বোধন করা হয়েছে।

তিনি বলেন, আমি আশা করছি আগামী জানুয়ারি মাসেই চাঁপাইনবাবগঞ্জ, মৌলভীবাজার এবং  মানিকগঞ্জ জেলার সিজেএম আদালত ভবন উদ্বোধন করা সম্ভব হবে এবং ২০১৮ সালের জুন মাসের মধ্যেই অবশিষ্ট সিজেএম আদালত ভবন নির্মাণ সম্পন্ন হবে।

আইনমন্ত্রী কুমিল্লা আইনজীবী সমিতিকে আশ্বস্ত করে বলেন, ওই প্রকল্পের মাধ্যমে কুমিল্লাতেও ১২তলা ভিত বিশিষ্ট সিজেএম আদালত ভবন নির্মাণ করা হবে। এ ছাড়া ৭ তলা বিশিষ্ট কুমিল্লা আইনজীবী সমিতি ভবনকে ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করে ৯তলা ভবনে উন্নীত করতে এবং আইন-কানুন সংক্রান্ত বই ক্রয়ে প্রয়োজনীয় আর্থিক সহায়তার আশ্বাস দেন তিনি।

তিনি বলেন,  বর্তমান সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে ‘‘২৮টি জেলায় আনুষঙ্গিক সুবিধাদিসহ জেলা জজ আদালত ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্প” এর মাধ্যমে  ১৬২ কোটি টাকা ব্যয়ে ২৭ জেলায় জেলা জজ আদালত ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণের কাজ শেষ পর্যায়ে রয়েছে এবং ইতোমধ্যে ১৩টির সম্পসারণ কাজ সম্পন্ন হয়েছে। বাকী ১৪টির কাজ ৮৫-৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। আগামী জুন ২০১৭-এর মধ্যে এ ১৪টিরও সম্প্রসারণ কাজ সম্পন্ন হবে।

মন্ত্রী বলেন,  একটি সুদক্ষ বিচার কর্ম বিভাগের জন্য প্রয়োজন সুদক্ষ মানবসম্পদ। এই মানবসম্পদের উন্নয়নের জন্য স্থানীয় প্রশিক্ষণের পাশাপাশি বিদেশী প্রশিক্ষণ প্রদানের প্রদক্ষেপ নেয়া হয়েছে এবং ইতোমধ্যে সুষ্ঠু, দ্রুততা এবং দক্ষতার সঙ্গে বিচার কার্য এবং বিচার ব্যবস্থাপনা পরিচালনার লক্ষ্যে অধস্তন আদালতের বিচারকগণকে বৈদেশিক প্রশিক্ষণ এবং উচ্চ শিক্ষা প্রদানের প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এ প্রকল্পের মাধ্যমে ফেব্রুয়ারি ২০১৭ থেকে জুন ২০১৯ এর মধ্যে ৫৪০ জন বিচারককে বৈদেশিক প্রশিক্ষণ ও উচ্চ শিক্ষা প্রদানের জন্য অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনী বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করা হবে। এ জন্য সরকারের ৪০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। আইন মন্ত্রণালয় সুত্রে এ সব তথ্য জানা গেছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!