• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিচার হবে না জিম্বাবুয়ের প্রেসিডন্ট মুগাবের


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৪, ২০১৭, ০৭:১৭ পিএম
বিচার হবে না জিম্বাবুয়ের প্রেসিডন্ট মুগাবের

ঢাকা: অলিখিত ‘ক্যু’ এবং দলের চাপের মুখে পদত্যাগ করা জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে ও তার স্ত্রীকে দায়মুক্তি দেয়া হয়েছে। এর ফলে কোনো অপরাধের জন্য তাদের বিচার করবে না নতুন সরকার।

বৃহস্পতিবার(২৩ নভেম্বর) দেশটির সেনাবাহিনী এই তথ্য জানিয়েছে। জিম্বাবুয়ের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র কর্নেল ওবারসন মুগওয়াইসি জানান, মুগাবের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে তাকে ও স্ত্রী গ্রেসকে দায়মুক্তি ও দেশে নিরাপদে বসবাসের নিশ্চয়তা দেওয়া হয়েছে।
 
এর আগে মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল যে, দেশ ত্যাগের সুযোগ পাবেন এমন শর্তে পদত্যাগ করেছেন মুগাবে। তবে সেনাবাহিনী তার স্ত্রীকে ছাড় দিতে রাজি হয়নি। তাকে গ্রেপ্তার ও বিচারের মুখোমুখি দাঁড় করানো হবে। মঙ্গলবার পদত্যাগ করেন জিম্বাবুয়ের ৩৭ বছরের এই শাসক।
 
তার বিরুদ্ধে আশির দশকে বিরোধীদের হত্যার অভিযোগ রয়েছে। ওই সময়ে প্রায় ২০ হাজার মানুষ হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন। একই সঙ্গে তার ও স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ রয়েছে। দেশটির সেনাবাহিনী রাজধানী হারারের নিয়ন্ত্রণ নেয়ার পর প্রায় এক সপ্তাহ দরকষাকষি করে দায়মুক্তি আদায় করেন মুগাবে।
 
এদিকে, শুক্রবার(২৪ নভেম্বর) এমারসন ম্যানানগাওয়া দেশটির নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাচ্ছেন বলে জানিয়েছে সরকারি গণমাধ্যম। দেশে ফিরে সমর্থকদের উদ্দেশ্যে এক ভাষণে তিনি ধন্যবাদ দেন সেনাবাহিনীকে এবং সকলের সহযোগিতার আহ্বান জানান।

তিনি বলেন, তিনি দেশের অর্থনীতি ও গণতন্ত্র পুনরুদ্ধারে তার পার্শ্ববর্তীদেশসমূহ, আফ্রিকান কমিউনিটি এবং বহির্বিশ্বের সহায়তা চান।

সোনালীনিউজ/আতা

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!