• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিচারকদের চাকরি বিধি: দুই সচিবকে সুপ্রিম কোর্টে তলব


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৮, ২০১৬, ১২:৩৪ পিএম
বিচারকদের চাকরি বিধি: দুই সচিবকে সুপ্রিম কোর্টে তলব

কয়েক দফা সময় দেয়ার পরও অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে তলব করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।  আগামি ১২ ই ডিসেম্বর তাদের আদালতে হাজির করতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্ব আপিল বিভাগের আট বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ সকালে এই আদেশ দেন।

বিধিমালা প্রণয়ণের জন্য অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আরো সময় আবেদন করলে আদালত নাকচ করে দিয়ে বলেন, চার সপ্তাহ, দুই সপ্তাহ, এক সপ্তাহ করে এ বিষয়ে বার বার সময় দেয়া হয়েছে। আইনমন্ত্রী নিজেও সময় নিয়েছেন। কিন্তু এখনো বিধিমালা প্রণয়ন করা হয়নি। এটি আদালতের কাছে গ্রহণযোগ্য নয়।

এর আগে, রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে সবশেষ গত পহেলা ডিসেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রণয়নে ৭ ডিসেম্বর পর্যন্ত সরকারকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ে নিন্ম আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনাও ছিল।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!