• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিচারকদের শৃঙ্খলাবিধি কেন অবৈধ নয় জানতে রুল


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ২৬, ২০১৭, ০১:১৬ পিএম
বিচারকদের শৃঙ্খলাবিধি কেন অবৈধ নয় জানতে রুল

ঢাকা: উচ্চ আদালতের বিচারক নিয়োগসংক্রান্ত সংবিধানের ৯৫ অনুচ্ছেদ ও নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলা নিয়ে রাষ্ট্রপতির ক্ষমতাসংক্রান্ত ১১৬ অনুচ্ছেদ কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (২৬ ফেব্রুয়ারি) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আগামী ৪ সপ্তাহের মধ্যে আইনসচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্পিকার ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি এ বিষয়ে শুনানি শেষে রায়ের জন্য আজকের দিন ধার্য করেন হাইকোর্ট।

গত ৩ নভেম্বর হাইকোর্টের সংশ্লিস্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। পরে ইউনুছ আলী আকন্দ বলেন, বাহাত্তরের মূল সংবিধানে ১১৬ অনুচ্ছেদে অধস্তন আদালতের পূর্ণাঙ্গ দায়িত্ব ছিলো সুপ্রিম কোর্টের। কিন্তু ১৯৭৫ এর ৪র্থ সংশোধনীতে সুপ্রিম কোর্টের পরিবর্তে ওই ক্ষমতা দেওয়া হয় রাষ্ট্রপতির কাছে। এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

এ ছাড়া সংবিধানের ৯৫ অনুচ্ছেদে আইন তৈরি সাপেক্ষে বিচারপতি নিয়োগের বিধান থাকলেও সংসদে কোনো আইন ছাড়াই ৪৫ বছর ধরে বিচারপতি নিয়োগ দিচ্ছে এটাও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। রিট আবেদনে সংবিধানের এই ধারাও বাতিল চাওয়া হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!