• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিচারপতি অপসারণের রায় সংসদকে ছোট করেছে


জাবি প্রতিনিধি আগস্ট ২০, ২০১৭, ০৭:৫৩ পিএম
বিচারপতি অপসারণের রায় সংসদকে ছোট করেছে

সাভার: রায়ের পর্যবেক্ষণে সংসদকে ছোট করা হয়েছে। সংসদ সদস্যদের বলা হয়েছে অপরিপক্ক। আমরা কি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলাম না? আমি মনে করি, সংসদকে নিয়ে এ ধরণের কথা বলার অধিকার কারো নেই। এটা খুবই দুঃখজনক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রোববার (২০ আগস্ট) বিকেলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সংবিধানের ষোড়শ সংশোধনীতে সংসদের মাধ্যমে বিচারকদের অপসারণের বিধান পুনঃপ্রবর্তন প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বের বড় বড় গণতান্ত্রিক দেশের সংবিধান আমরা অনুসরণ করেছি। ভারত, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যেরটা করেছি। যেখানে যেখানে সংসদীয় গণতন্ত্র আছে, সেসব দেশেরটাও করেছি। বিশ্বের সব বড় বড় দেশেই বিচারকদের ইমপিচ করে পার্লামেন্ট।

কোরবানীর পশু সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী বলেন, দেশে গবাদি পশুর স্বয়ংসম্পূর্ণ থাকায় এবার কোরবানীতে ভারত থেকে গরু আমদানির প্রয়োজন হবে না। যদি পশু আমদানি করি, তবে দেশীয় পশু উৎপাদনকারীরা ক্ষতিগ্রস্থ হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বানিজ্যমন্ত্রী  বলেন, বর্তমানে বাংলাদেশে চাহিদার তুলনায় বেশি গরু ছাগল রয়েছে।  চামড়া ব্যবসায়ীদের সঙ্গে মিটিংয়ের কথা উল্লেখ করে বলেন, গরু, ছাগল, মহিষ আমাদের যা প্রযোজন তার থেকে বেশি রয়েছে। চামড়ার দামও নির্ধারণ করে দিয়েছি।

বন্যার কারণে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির ব্যাপারে বলেন, বন্যার কারণে যেসব দ্রব্য উৎপাদন হয়নি সেসব দ্রব্য- বিশেষ করে কিছু সবজির দাম বৃদ্ধি পেয়েছে। চালের দাম বৃদ্ধি পেয়েছিল তা আবার কমিয়ে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে এনেছি। এছাড়া চালের ঘাটতি মেটাতে যথেষ্ঠ পরিমাণ চাল আমদানি অব্যাহত রয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে দ্রব্যমূল্যের দাম সর্বনিম্ন রাখতে আমার সর্বোচ্চ চেষ্টা করছি।
 
তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ভারত, শ্রীলংকা, নেপাল, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের সংসদ সে দেশের প্রধান বিচারপতিকে অপসারণ করে। আর আমরা অপরিপক্কের কারণে তা আমরা করতে পারবোনা! এটা দুঃখজনক।

রায়ে বিএনপির খুশি হওয়াকে ধিক্কার জানিয়ে মন্ত্রী বলেন, এই রায়ে জিয়াকে যে অবৈধভাবে সরকার গঠন করার কথা উল্লেখ করেছে, তারা সেদিকে খেয়াল না করে  উৎসবে মেতেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজনা ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, উপ-উপাচার্য  ড. আমির হোসেন, কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!