• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিচারপতি কারনান পালিয়ে বাংলাদেশে!


নিউজ ডেস্ক মে ১১, ২০১৭, ০৩:৪৪ পিএম
বিচারপতি কারনান পালিয়ে বাংলাদেশে!

ঢাকা : গ্রেপ্তার এড়াতে আদালত অবমাননার মামলায় কারাদণ্ডপ্রাপ্ত কলকাতা হাই কোর্টের বিচারপতি চিন্নাস্বামী স্বামীনাথন কারনান নেপাল কিংবা বাংলাদেশে পালিয়ে এসেছেন বলে দাবি তার ঘনিষ্ঠ এক সহযোগীর। ডব্লিউ পিটার রমেশ কুমার নামে ওই ব্যক্তি জানিয়েছেন, কারনান চাইছিলেন গ্রেপ্তার এড়াতে, সে কারণেই হয়তো তিনি দেশ ছেড়েছেন। শুধুমাত্র রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার অনুমতি মিললেই তিনি দেশে ফিরবেন। ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে এমনটাই বলা হয়েছে।

রমেশ কুমারের দাবি, বিচারপতি কারনান নেপাল অথবা বাংলাদেশ সীমান্ত পেরিয়েছেন বৃহস্পতিবার ভোরেই। সড়ক পথেই তিনি দেশ ছাড়েন। যদিও কারনান কোন পথে এবং কীভাবে সীমান্ত পেরিয়েছেন তা বিস্তারিত জানাতে চাননি তিনি। তবে ইন্ডিয়ান এক্সপ্রেসকে তিনি জানিয়েছেন, হাইকোর্টের বিচারপতি হিসেবে কারনানকে নিয়োগ করেছিলেন রাষ্ট্রপতি। কাজেই যতদিন না পর্যন্ত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করার অনুমতি মিলছে, ততদিন দেশে ফিরবেন না কারনান।

এর আগে গত মঙ্গলবার সুপ্রিম কোর্ট কারনানকে ছয় মাসের কারাদণ্ড দিয়ে দ্রুত তাকে গ্রেপ্তারের নির্দেশ দেন। সুপ্রিম কোর্টের নির্দেশ মতো কারনানকে গ্রেপ্তারের জন্য কলকাতায় তার নিউ টাউনের বাড়িতে যায় রাজ্য পুলিশের একটি দল। কিন্তু সেখানে তাকে খোঁজে পাওয়া যায়নি। পুলিশের ধারণা, শীর্ষ আদালতের নির্দেশের আগেই ওই বিচারপতি কলকাতা ছেড়ে চেন্নাই চলে যান। এর পর  রাজ্য পুলিশের একটি দল বুধবার বিমানে চেন্নাই পৌঁছায়। ওই দলের নেতৃত্বে ছিলেন ডিজি হোমগার্ড রাজ কানোজিয়া। তামিলনাড়ু পুলিশের সঙ্গে যোগাযোগ রেখেই তারা কাজ করছিলেন। কিন্তু চেন্নাই পৌঁছেও বিচারপতি কারনানের নাগাল পাননি তারা। 

পুলিশ সূত্রে জানা যায়, কলকাতা থেকে চেন্নাই পৌঁছে চিপক সরকারি গেস্ট হাউসে উঠেছিলেন কারনান। কিন্তু বুধবার সকালেই তিনি ওই গেস্ট হাউস থেকে বেরিয়ে যান। তার যাওয়ার কথা ছিল চেন্নাই থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরে অন্ধপ্রদেশের মন্দির শহর কালাহস্তিতে। যদিও গেস্ট হাউসের ঘর তিনি আনুষ্ঠানিকভাবে ছাড়েননি। তার ভাড়াও মেটানো হয়নি। এর পরই তার খোঁজে প্রায় ৭০ কিলোমিটার দূরে অন্ধ্রপ্রদেশের টাডা পর্যন্ত যায় পুলিশের ওই দলটি। সেখান থেকেও খালি হাতে ফিরতে হয় তাদের।

কিন্তু চেন্নাই থেকে কোন সড়ক পথে বাংলাদেশ বা নেপাল সীমান্ত পৌঁছলেন কারনান? কারণ সেখান থেকে ওই দুই সীমান্তের যে কোনও একটিতে পৌঁছতেই রাত-দিন শেষ। এসব হিসাব-নিকাশ শেষে এটাই প্রশ্ন উঠছে, আদৌ কি তিনি দেশ ছেড়েছেন? 

সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!