• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিচারপতি রুহুল আমিনের জানাজা অনুষ্ঠিত


আদালত প্রতিবেদক জানুয়ারি ১৯, ২০১৭, ০১:০২ পিএম
বিচারপতি রুহুল আমিনের জানাজা অনুষ্ঠিত

সাবেক প্রধান বিচারপতি এম এম রুহুল আমিনের জানাজার নামাজ বেলা ১১টায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত জানাযায় অংশ নেন, সাবেক প্রধান বিচারপতি মাহমুদ আমীন চৌধুরী, বিচারপতি জে আর মোদাচ্ছির, বিচারপতি মো. মোজাম্মেল হোসেন, আপিল বিভাগের বিচারপতিগণ, হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকসহ সিনিয়র আইনজীবীবৃন্দ।

মরহুমের বড় ছেলে রশিদ আহমেদ সুমন জানান, জানাযা শেষে তাকে উত্তরার ১২ নং সেক্টরে নিয়ে যাওয়া হবে। বাদ জোহর সেখানে দাফন করা হবে।

এদিকে গতকাল বুধবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, জানাযাজার আগে বেলা ১১টা পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম চলবে এবং জানাজার নামাজের পর উভয় বিভাগের সকল বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে।

সাবেক প্রধান বিচারপতি এম এম রুহুল আমিন সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৭ জানুয়ারি ভোরে মারা যান।

২০০৮ সালের ১ জুন ১৬তম প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন বিচারপতি এম এম রুহুল আমিন। ২০০৯ সালের ২২ ডিসেম্বর অবসরে যান তিনি।

বিচারপতি রুহুল আমিন ১৯৪২ সালে ২৩ মে লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন। তার দুই ছেলে রাশেদ আহমেদ সুমন ও এম আশরাফ আলী সুজন সুপ্রিম কোর্টের আইনজীবী।

সাবেক এ প্রধান বিচারপতি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৩ সালে ইতিহাসে মাস্টার্স এবং ১৯৬৬ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

১৯৬৭ সালে জুডিশিয়াল সার্ভিসে যোগ দেন। পরবর্তীতে ১৯৯৪ সালের ১০ ফেব্রুয়ারি অস্থায়ী বিচারপতি এবং ১৯৯৬ সালে স্থায়ী বিচারপতি হিসেবে হাইকোর্টে নিয়োগ পান।

পরবর্তীতে ২০০৩ সালের ১৩ জুলাই আপিল বিভাগে নিয়োগ পান তিনি। এছাড়াও ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!