• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিচারপতিদের সঙ্গে বৈঠক পিছিয়েছে আইনমন্ত্রী


নিউজ ডেস্ক নভেম্বর ৮, ২০১৭, ১০:২৯ পিএম
বিচারপতিদের সঙ্গে বৈঠক পিছিয়েছে আইনমন্ত্রী

ঢাকা: নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা নিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগের সঙ্গে আইনমন্ত্রী আনিসুল হকের একটি বৈঠক হওয়ার কথা ছিল। বৃহস্পতিবার(৯ নভেম্বর) বৈঠকটি হওয়ার কথা ছিল। কিন্তু সম্ভাব্য এই বৈঠকটি বৃহস্পতিবার অনুষ্ঠিত না হয়ে আগামী ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে।

বুধবার(৮ নভেম্বর) আইন মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম সাংবাদিকদের বলেন, অনিবার্য কারণবশতঃ আগামীকালের ওই বৈঠক হচ্ছে না। তবে, ঠিক কী কারণে বৈঠকটি পেছানো হয়েছে, তার কোন ব্যাখ্যা দেয়া হয়নি চিঠিতে।

গত ৫ নভেম্বর অধঃস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট আকারে জারি করা নিয়ে শুনানিকালে আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে আইনমন্ত্রী আনিসুল হকের বসার আগ্রহের কথা জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এরপর বসার জন্য বৃহস্পতিবার সম্ভাব্য দিন নির্ধারণ করা হয়।

এর আগে গত ৩০ জুলাই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বৈঠকে বসার জন্য আইনমন্ত্রী আনিসুল হকের প্রতি আহ্বান জানিয়েছিলেন। এর জবাবে সেদিনই আইনমন্ত্রী টেলিফোনে প্রধান বিচারপতির সঙ্গে কথা বলেন এবং ৩ আগস্ট বৈঠকের দিন নির্ধারণ করেন।

কিন্তু আইনমন্ত্রী অসুস্থ থাকায় নির্ধারিত দিনে বৈঠক হয়নি। এ অবস্থায় প্রধান বিচারপতি গত ৬ আগষ্ট আবারও বৈঠকে বসার আহ্বান জানান। কিন্তু সেই বৈঠকও হয়নি। বর্তমানে প্রধান বিচারপতি ছুটিতে রয়েছেন।

গত ৮ অক্টোবর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা বিধিমালা নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বসার আগ্রহ প্রকাশ করেন। তিনি অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে আদালতে বলেন, আমার মনে হয় এটা (বিধিমালা) হওয়া দরকার। এটা নিয়ে বসা দরকার। কোথায় কোথায় আপত্তি আছে, সেটা খোঁজা দরকার। সময় চাচ্ছেন, সময় দিচ্ছি। তবুও এটা হওয়া দরকার।

এরপর গত ১১ অক্টোবর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে সুপ্রিম কোর্টে এক বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে বসবো। আশা করি আগামী নির্ধারিত তারিখের আগেই সুরাহা হবে। সেই বক্তব্যের পরিপ্রেক্ষিতেই আগামীকাল ওই বৈঠক হওয়ার কথা ছিলো।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!