• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিচিত্র রোগে আক্রান্ত সালমান খান


বিনোদন ডেস্ক মে ১৮, ২০১৭, ০১:২৭ পিএম
বিচিত্র রোগে আক্রান্ত সালমান খান

ঢাকা : হঠাৎ করে মুখের একদিকে কানের পাশে বৈদ্যুতিক শকের মতো তীব্র ব্যথা হয়, আবার চলেও যায়। আর এই বিচিত্র রোগের নাম ট্রাইজেমিনাল নিউরালজিয়া। আর এই সমস্যায় ভুগছেন বলিউড স্টার সালমান খান। 

সম্প্রতি ‘টিউবলাইট’-এর নতুন গান রিলিজের অনুষ্ঠানে দুবাই যান এই অভিনেতা। সেখানেই এক অনুষ্ঠানে তিনিই জানালেন নিজের মারাত্মক অসুখের কথা। সালমান জানান, বহু দিন ধরেই ট্রাইজেমিনাল নিউরালজিয়া নামের এক ধরনের ফেসিয়াল নার্ভ ডিসঅর্ডারে ভুগছেন। এ রোগে মুখের বিভিন্ন স্থানে মারাত্মক যন্ত্রণা হয়। এ জন্য দীর্ঘ দিন বিদেশে চিকিৎসাও করিয়েছেন ভাইজান। তবে রোগের জন্য কখনও পেশাকে অবহেলা করেননি বলেও মন্তব্য করেন।

সাংবাদ সম্মেলনে সালমান বলেন, ‘যত কষ্টই হোক, যত যন্ত্রণাই হোক, লিগামেন্ট ছিঁড়ে যাক— সব সময় মনে রাখতে হবে তোমার ফ্যানরা এ সব কিচ্ছু বুঝবে না। তারা প্রতিটি দৃশ্যে তোমার সেরাটা দেখতে চায়।’

তবে আপাতত সেই সমস্যা কাটিয়ে নতুন উদ্যমে কাজে ফিরেছেন সালমান। পাশে থাকার জন্য কাছের মানুষদের ধন্যবাদও জানিয়েছেন তিনি।

চিকিৎসকরা এ রোগের কারণ সম্পর্কে জানান, মস্তিষ্কের নিচের অংশে শিরা বা ধমনীর সঙ্গে লেগে যদি ট্রাইজেমিনাল নার্ভ চাপ খায় তাহলে এ রোগ হতে পারে। এ ছাড়া বার্ধক্য, মাল্টিপল স্কেলেরোসিস, মস্তিষ্কে টিউমার বা অন্যান্য সমস্যার কারণেও রোগটি হতে পারে। 

মূলত শেভ করার সময়, মুখে হাত বুলালে, খাওয়ার সময়, পানি পান করার সময়, দাঁত ব্রাশ করার সময়, কথা বলার সময়, মুখ ধোয়ার সময়, হাসি দিলে, মেকআপ নেওয়ার সময়, তীব্র বাতাস মুখে লাগলে ট্রাইজেমিনাল নিউরালজিয়ার রোগীদের হঠাৎ তীব্র ব্যথা শুরু হয়।

ব্যথা কয়েক সেকেন্ড স্থায়ী হয়, সাধারণত দুই মিনিটের কম। এ ব্যথা বারবার হয়, তা কয়েক দিন থেকে কয়েক মাস পর্যন্ত থাকতে পারে। দিনে দিনে ব্যথার তীব্রতা ও ব্যাপকতা বাড়তে থাকে। 

ট্রাইজেমিনাল নার্ভ যেসব জায়গায় অনুভূতি সরবারহ করে যেমন গাল, চিবুক, মাড়ি, দাঁত, ঠোঁট এবং মাঝেমধ্যে চোখ ও কপালে ব্যথা হয়। তবে ব্যথা মুখের যেকোনো একদিকে হয়। 

সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!