• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিজিবিতে সিপাহি পদে চাকরি


চাকরির খবর ডেস্ক মার্চ ৬, ২০১৭, ০৬:৫৪ পিএম
বিজিবিতে সিপাহি পদে চাকরি

ঢাকা: ডিজিটাল পদ্ধতিতে ৯১তম ব্যাচে সিপাহি (জিডি) পদে সারাদেশ থেকে পুরুষ ও নারী প্রার্থীদের নিয়োগ দিচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আগ্রহী প্রার্থীরা আগামী ৭ মার্চ সকাল ১০টা থেকে ১৩ মার্চ রাত ১২টা পর্যন্ত নিবন্ধন করার সুযোগ থাকছে।

এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবে উচ্চ মাধ্যমিক পাস। জিপিএ ৫.০০-এর মধ্যে মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ থাকতে হবে।

শারীরিক যোগ্যতা থাকতে হবে পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি। উপজাতি পুরুষ প্রার্থীদের ন্যূনতম উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হতে হবে। পাশাপাশি সাধারণ মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি এবং উপজাতি মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট হতে হবে।

সাধারণ পুরুষ প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে। উপজাতি পুরুষ প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

পুরুষ ও মহিলা প্রার্থীদের জন্য নির্ধারিত ওজন যথাক্রমে ৪৯ দশমিক ৮৯৫ ও ৪৭ দশমিক ১৭৩ কেজি। উপজাতি পুরুষ ও মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ওজন যথাক্রমে ৪৭ দশমিক ১৭৩ ও ৪৩ দশমিক ৫৪৫ কেজি হতে হবে। এ ছাড়া দৃষ্টিশক্তি উভয় প্রার্থীর ক্ষেত্রেই ৬/৬ থাকতে হবে।

আবেদনকারীদের বয়স ১০ সেপ্টেম্বর, ২০১৭ তারিখে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে। এ ছাড়া প্রার্থীদের অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন না।

আগ্রহী প্রার্থীরা বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুযায়ী টেলিটক প্রিপেইড নম্বর থেকে এসএমএসের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন।

বিস্তারিত দেখুন বিজ্ঞপ্তিতে:


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!