• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিজিবির নতুন ডিজি আবুল হোসেন


বিশেষ প্রতিনিধি নভেম্বর ২, ২০১৬, ০৬:১১ পিএম
বিজিবির নতুন ডিজি আবুল হোসেন

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নতুন মহাপরিচালক হিসেবে নিযুক্ত হয়েছেন মেজর জেনারেল আবুল হোসেন। বুধবার (২ নভেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মুহাম্মদ জসীম উদ্দিন খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। 

মেজর জেনারেল আবুল হোসেন রাষ্ট্রপতির সামরিক সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। এখন তিনি বিজিবির বর্তমান মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমদের স্থলাভিষিক্ত হবেন। মেজর জেনারেল আবুল হোসেন বাংলাদেশ সেনাবাহিনীর ১৯৮১ ব‌্যাচের কর্মকর্তা।

প্রজ্ঞাপনে বলা হয়, মেজর জেনারেল আবুল হোসেনকে বিজিবি’র মহাপরিচালক পদে প্রেষণে নিয়োগের নিমিত্ত তার চাকরি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হলো। অপরদিকে, মেজর জেনারেল আজিজ আহমদকে লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি দিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে। 

২০১২ সালের সেপ্টেম্বরে কুমিল্লা সেনানিবাস থেকে ব্রিগেডিয়ার জেনারেল আজিজ আহমেদকে মেজর জেনারেল পদে পদোন্নতি দিয়ে ৩ বছরের মেয়াদে বিজিবি’র মহাপরিচালক নিয়োগ দেয়া হয়। 

গত বছরের সেপ্টেম্বরে তার মেয়াদ শেষ হয়ে যায়। এই চার বছর তিনি অত্যন্ত দক্ষ ও সাহসিকতার সঙ্গে বিজিবি’র মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। 

আজিজ আহমদের নেতৃত্বেই বিজিবি নতুন রূপ ফিরে পায়। বাংলাদেশের এই সীমান্ত রক্ষী বাহিনীকে ঢেলে সাজানো হয়। তার আমলেই বিডিআর বিদ্রোহের বিচারের রায় হয়। এটি এখন হাইকোটে শুনানির অপেক্ষায় রয়েছে।

২০১৯ সালে রক্তাক্ত বিডিআর বিদ্রোহের পর থেকেই মেজর জেনারেল আজিজ আহমদ মহাপরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি যোগ দেয়ার আগে ২০১০ সালে বিডিআর-এর নাম পরিবর্তন করে বিজিবি করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!