• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় সেরা প্রোজেক্ট ‘টিম রোবোসিক্স’


এস. এম. মনিরুজ্জামান মিলন, ঠাকুরগাঁও মার্চ ১৬, ২০১৮, ০৩:০৭ পিএম
বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় সেরা প্রোজেক্ট ‘টিম রোবোসিক্স’

ঠাকুরগাঁও: জেলা প্রশাসনের আয়োজনে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের উত্তরা ভবন প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে গেল ৩ দিনব্যাপী ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ। এ বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে অংশ নিয়েছিল শহরের ডজনখানেক স্কুল-কলেজ মিলিয়ে তিন ডজন স্টল।

আজ ছিল এ আয়োজনের সমাপনী দিন। শেষ দিনে তাই মেলায় ছিলো উপচে পড়া ভিড়। সকল বয়সী  মানুষের পদচারণায় মুখর হয়ে উঠেছিল মেলা প্রাঙ্গণ।

আজকের সমাপণী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁওয়ের নবাগত জেলা প্রশাসক মো. আক্তারুজ্জামান, ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শ্রীমন্ত কুমার সেন প্রমুখ।

এ বিজ্ঞান মেলায় প্রোজেক্টভিত্তিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান আইটি ও গণিত ক্লাবের ‘টিম রোবোসিক্স’। সেরা নির্বাচিত হওয়া প্রোজেক্টটির নাম “E-Assistant For Dumb and Deaf People.”

প্রোজেক্টটির উদ্ভাবক: এইচ. এম. ইবতিহাল উৎস (দলনেতা), শামসুল আলম আকাশ, মাহাদি জুবায়ের এবং নাহিয়ান আব্দুল্লাহ।

প্রোজেক্টটি কিসের উপর ভিত্তি করে তৈরি: প্রোজেক্টটি যেসকল মানুষ বাক-প্রতিবন্ধী,মূলত তাদের উদ্দেশ্যে উদ্ধাবন করা হয়েছে। আমরা জানি যে, বাক-প্রতিবন্ধীরা কথা বলতে না পারায়, ‘সাইন ল্যাংগুয়েজ’ ব্যাবহার করে, মনের ভাব প্রকাশ করে। কিন্তু, এই ‘সাইন ল্যাংগুয়েজ’ টি জনসাধারণ বুঝতে পারে না। এজন্য বাক-প্রতিবন্ধীরা অপর এক সাধারণ মানুষের সাথে কথোপকথন করতে পারে না, মনেরভাব প্রকাশ করতে পারে না। এই প্রোজেক্টটি বাক-প্রতিবন্ধীদের এই সাইন ল্যাংগুয়েজ যেন জন-সাধারণ বুঝতে পারে, এজন্য বানানো হয়েছে।

প্রোজেক্টটির সংক্ষিপ্ত বর্ণনা: কোনো বাক-প্রতিবন্ধী যখন তার মনের ভাব প্রকাশের জন্য তার হাত ব্যবহার করে বিভিন্ন সাইন দেখাবে, তখন সেই সাইনটি প্রোগ্রামিং এর মাধ্যমে কনভার্ট হয়ে “Voice and Text” এ রূপান্তর হবে এবং সেই সাইন এর ভিত্তিতে তার বলতে চাওয়া কথাটি আউটপুট হবে, সাউন্ড এর মাধ্যমে এবং সাউন্ড আউটপুট এর পাশাপাশি একটি টেক্সট ও আউটপুট হবে।

উপকারিতা: এই প্রোজেক্টটির মাধ্যমে ,বাক-প্রতিবন্ধীরা খুব সহজেই তার মনের ভাব প্রকাশ করতে পারবে এবং জনসাধারণ খুব সহজেই বাক-প্রতিবন্ধীর সেই মনের ভাবটা বুঝতে পারবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!