• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিজ্ঞাপনে ১০০ কোটির কোহলি


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ২০, ২০১৭, ০৫:২৪ পিএম
বিজ্ঞাপনে ১০০ কোটির কোহলি

ঢাকা: এই মুহুর্তে ভারতীয় ক্রিকেটের আইকন তিনি। টি-টোয়েন্টি, ওয়ানডে ও টেস্ট, তিন ফরম্যাটেই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন। শচীন টেন্ডুলকারের বিদায়ের পর একটি প্রশ্নই ঘুরেফিরে এসেছে। লিটল মাস্টারের সেঞ্চুরি কিংবা রানের সৌধ স্পর্শের সাধ্য আর কার আছে? হাঁ, একমাত্র তিনিই পারেন টেন্ডুলকারকে ছুঁতে। তিনি কী শুধু  ব্যাট হাতেই মাঠ কাঁপান? নাকি অধিনায়কের ব্যান্ড পরে দলকে সাফল্যের সঙ্গে পরিচালনা করেন? এই সাফল্যই যে বিজ্ঞাপনের বাজারেও তাঁকে রাজার আসনে বসিয়েছে তা কে জানত। সোমবার (২০ ফেব্রুয়ারি) ভারতীয় ক্রীড়ায় সেই বিরাট উচ্চতাও ছুঁয়ে ফেললেন বিরাট কোহলি। পৌঁছে গেলেন ১০০ কোটির পাহাড়ে।

ভারতীয় ক্রীড়ায় এই প্রথম। এক ক্রীড়া সরঞ্জাম ও জুতো প্রস্তুত কারক সংস্থার সঙ্গে ১০০ কোটির চুক্তি করলেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। বিজ্ঞাপনের বাজারেও বাজিমাত তাঁর। খেলার মাঠ থেকে বিজ্ঞাপন, ভারতীয় ক্রিকেটে তিনিই সেরা। ছাপিয়ে গেলেন সবাইকে। সেই সংস্থার সঙ্গে আট বছরের জন্য ১১০ কোটি টাকার চুক্তি করলেন বিরাট। আর তার সঙ্গেই নাম লিখিয়ে ফেললেন জামাইকান স্প্রিন্টার উশেইন বোল্ট, আসাফা পাওয়েল ও ফুটবলার থিয়েরি অঁরির সঙ্গে এক তালিকায়।

চুক্তিবদ্ধ হয়ে কোহলি বলেন, ‘এটা আমার কাছে সৌভাগ্যের বিশ্বের এত বড় বড় অ্যাথলেটদের সঙ্গে এক তালিকায় আসতে  পেরে। শুধু আজকের বোল্ট নয় এই ব্র্যান্ডের সঙ্গে অতীতে যুক্ত ছিলেন পেলে, ম্যারাডোনার মতো তারকারাও। এই সংস্থার সঙ্গে আমরা ইতিমধ্যে দীর্ঘকালীন চুক্তি করেছি। ওরা যে ভাবে ভারতে খুব অল্প সময়ে নিজেদের প্রচারে এনেছে সেটা দেখে আমি খুশি। ’

শচীন তেন্ডুলকার ও মহেন্দ্র সিংহ ধোনি ১০০ কোটির ক্লাবে ঢুকে পড়েছিলেন একাধিক ব্র্যান্ডের সৌজন্যে। ২৪ বছরের কেরিয়ারে শচীন ৫০টির ওপর ব্র্যান্ডের সঙ্গে প্রায় ৫০০ কোটি টাকার চুক্তি করেছেন। ২০১৩ সালে কোহলি অন্য একটি জুতো প্রস্তুত কারক সংস্থার সঙ্গে চুক্তি ছিল বছরে ১০ কোটির। গত ডিসেম্বরে এই চুক্তি শেষ হয়। তার পরই এই সংস্থা বিরাটকে নেয়ার পরিকল্পনা করে।

সংস্থার পক্ষ থেকে এমডি অভিষেক গঙ্গোপাধ্যায় বলেন, ‘বিরাট ইযুথ আইকন। ভারতীয় ক্রিকেটে ফিটনেস কাকে বলে সেটা ও প্রমাণ করেছে। ক্রিকেটকে একটা অন্য উচ্চতায় তুলে এনেছে।’

সোমবারই সেই সংস্থার নতুন বিজ্ঞাপনে দেখা যেতে পারে বিরাট কোহলিকে। যদিও চুক্তির টাকা নিয়ে কেউই কোনও মন্তব্য করতে চায়নি। যে সব দেশে ক্রিকেট জনপ্রিয় যেমন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, মিডল ইস্টের মতো জায়গায় বিরাট কোহলিকে বিজ্ঞাপনে ব্যবহার করবে সেই সংস্থা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!