• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিজয়ের দিনে বঙ্গবন্ধুকে নিয়ে অন্তুর গান(ভিডিও)


বিনোদন প্রতিবেদক  ডিসেম্বর ১৬, ২০১৬, ০২:৪২ পিএম
বিজয়ের দিনে বঙ্গবন্ধুকে নিয়ে অন্তুর গান(ভিডিও)

ঢাকা: বাঙালি জাতির গৌরবের দিন ১৬ ডিসেম্বর। বিজয়ের দিন। বাঙালি জাতির বুক ফুলিয়ে, মাথা উঁচু করে উচ্ছ্বাস প্রকাশের দিন। যার নেতৃত্বে গোটা জাতি আজ গৌরবান্বিত, তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। উচ্ছ্বাসের এই দিনে বাঙালির প্রাণ পুরুষকে নিয়ে গান বাধলেন প্রজন্মের প্রতিশ্রুতিশীল সংগীত শিল্পী ও মিউজিশিয়ান অন্তু গোলন্দাজ।

‘মৃত্যু মানে বিলীনতা/ মৃত্যু মানে বিস্মৃতিতে তলিয়ে যাওয়া/হে মুজিব জাতির পিতা/তোমার কোনো মৃত্যু নেই’-এমন অসাধারণ কথায় ১৬ ডিসেম্বর দুপুরে নিজের ইউটিউব চ্যানেলে গানটি দিলেন অন্তু গোলন্দাজ। দ্বৈত গানে অন্তু গোলন্দাজের সঙ্গে কণ্ঠ দিয়েছেন বিটিভি’র তালিকাভুক্ত শিল্পী রোকসানা শিরিন। গানের কথা লিখেছেন ডাক্তার এইচ.এ. গোলন্দাজ। সুর, সংগীত করেছেন অন্তু গোলন্দাজ নিজেই। 

বিজয় দিনে ‘বঙ্গবন্ধু’কে নিয়ে গান প্রকাশের কথা জানতে চাইলে অন্তু গোলন্দাজ বলেন, চলতি বছরের ১৫ আগস্টে আমার বাবা এইচ.এ গোলন্দাজ গানটি লিখেন। গানটির কথা আমাকে মুহূর্তেই প্রভাবিত করে। ভাবলাম বঙ্গবন্ধুকে নিয়ে খুব একটা গান হয় না আমাদের। এর আগে আমিও চেষ্টা করেছি, কিন্তু নানা প্রতিকূলতার জন্য বঙ্গবন্ধুকে নিয়ে কোনো গান করা হয়ে উঠেনি। মনস্থির করলাম এটা যেভাবেই হোক গাইবো। তখন থেকেই নিজে নিজে গাইতেও থাকলাম। পরে ভাবলাম দ্বৈতকণ্ঠে গাইলে বোধয় গানটা আরো ভালো লাগবে। এরপরেই রোকসানা শিরিন আর আমি গত অক্টোবরের শেষের দিকে গানটা গেয়ে ফেললাম।

অক্টোবরে অডিও রেকর্ডের পর গেল মাসে গানটির ভিডিও নির্মাণের পরিকল্পনা করেন অন্তু। এরপর দিন পনেরো আগে মেহেদি হাসান সুমনের সহযোগিতায় ও জেড এইচ বাবুর মিক্সড মাস্টারে স্টুডিওতেই গানটির ভিডিওচিত্র নির্মাণ হয়। 

প্রসঙ্গত, স্কুল কলেজ থেকেই গানের প্রতি পরম ভালোবাসা অন্তু গোলন্দাজের। তাই বিশ্ববিদ্যালয়ে উঠেই কোনো বিকল্প না ভেবে সোজা মিউজিক নিয়ে করেন পড়াশোনা। ময়মনসিংহে কবি নজরুল বিশ্ববিদ্যালয় থেকে সংগীত নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন ২০১১ সালে। এরপর থেকেই আছেন দেশের কিংবদিন্ততুল্য মিউজিশিয়ান লাকী আখন্দের সাথে। বর্তমানে তিনি লাকী আখন্দের ব্যান্ড দল ‘হ্যাপী টাচ’-এর মিউজিক অ্যারেঞ্জার ও ভোকাল। বিশেষ করে লাকী আখন্দের গানের মিউজিক অ্যারেঞ্জ করেন অন্তু। 

লাকী আখন্দের সুবাধে কাজ করেছেন দেশের গুণী সংগীতশিল্পী ও মিউজিশিয়ানদেও সাথেও। এরমধ্যে রেঁনেসা’র নকীব খান, পিলু খান, শাকিলা জাফর, আগুন, ফেরদৌস আরা, কিরন চন্দ্র রায়, ফাহমিদা নবী, সামিনা চৌধুরীর মতো শিল্পীদের নামও আছে। ২০১৪ সালে ঈগল মিউজিকের ব্যানারে প্রথম প্রকাশিত হয় অন্তুর মিক্সড অ্যালবাম ‘দৃষ্টান্ত’। যেখানে গান গাওয়া ছাড়াও অ্যালবামটির মিউজিক ডিরেক্টরও ছিলেন তিনি নিজেই। আর ওই অ্যালবামেই ‘ঘুম আসে না’ শিরোনামে স্থান পায় এখন পর্যন্ত লাকী আখন্দের গাওয়া  শেষ গানটি। 

বিজয়ের দিনে বঙ্গবন্ধুকে নিয়ে অন্তুর গান:

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল 

Wordbridge School
Link copied!