• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিতর্ক নয়, চিকুনগুনিয়াকে গুরুত্ব দেয়া উচিত


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৯, ২০১৭, ০৪:০০ পিএম
বিতর্ক নয়, চিকুনগুনিয়াকে গুরুত্ব দেয়া উচিত

ঢাকা: দায়িত্ব কার, সেটা নিয়ে তর্কবিতর্ক না করে চিকুনগুনিয়া থেকে দেশের মানুষকে বাঁচাতে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্যোগী হতে হবে। দায়িত্ব না এড়িয়ে বরং দায়িত্ব নেয়ার দৃষ্টান্ত স্থাপন করা উচিত। আর ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রসহ সরকারকে সেই দায়িত্ব দিয়েছে জনগণ।

বুধবার (১৯ জুলাই) রাজধানীর নির্মল সেন হল মিলনায়তে বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলন আয়োজিত ‘চিকুনগুনিয়া প্রতিরোধে আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান বক্তা বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) কবীর চৌধুরী তন্ময় এমন মন্তব্য করেন।

কবীর চৌধুরী তন্ময় বলেন, কোনটা স্বাস্থ্যমন্ত্রণালয়ের, কোনটা সরকারের আর কোনটা সিটি করপোরেশন মেয়রের দায়িত্ব; সরকার ও দায়িত্ববান মহল সেই দোষারোপের জায়গা থেকে বেরিয়ে এসে বাস্তব কিছু পদক্ষেপ গ্রহণ করুন। জনসচেতনতাবৃদ্ধি, নাগরিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করণ এবং সর্বপরি চিকুনগুনিয়া থেকে নাগরিকদের বের করে আনতে দায়িত্ব গ্রহণ করুন।

তিনি আরও বলেন, চিকুনগুনিয়ার ব্যাপারে গণমাধ্যমের সতর্কতাকে গুরুত্ব দিলে আজকের পরিস্থিতি এড়ানো সম্ভব হতো। বাড়ি-বাড়ি গিয়ে মশারি টাঙ্গানো কিংবা চিকুনগুনিয়া রোধে মশা মারার জন্য কামান নিয়ে বসে থাকার কথা কেউ বলেনি। গুরুত্ব দিয়ে একটি সুন্দর ও কার্যকর পরিকল্পনা গ্রহণ করার মাধ্যমে এ চিকুনগুনিয়া থেকে জনগণ মুক্ত করা সম্ভব, সংশ্লিষ্ট ব্যক্তিরা সে দৃষ্টান্ত দেখাতে পারেননি। এটা অত্যন্ত দুঃখজনক এবং তাদের দায়িত্ববোধ ও আন্তরিকতা নিয়ে প্রশ্ন আসতে পারে।

জনসচেতনতা বৃদ্ধি, মেয়রদের নানামুখী উদ্যোগের মাধ্যমে এ চিকুনগুনিয়া থেকে খুব শিগগিরই দেশের মানুষ মুক্তি পাবে বলে আলোচনা সভায় বক্তারা আশা প্রকাশ করেন।

সংগঠনের সভাপতি আশরাফ আলী হাওলাদারের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন গণি মিয়া বাবুল, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান মোসতাক আহমেদ ভাসানী, জয় বাংলা মঞ্চের সভাপতি মুফতি মাসুম বিল্লাহ, লোকশক্তি পার্টির চেয়্যারম্যান শাহীকুল আলম টিটু, গণমোর্চার সমন্বয়ক মোহাম্মদ মাসুম প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!