• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বিতর্কের মাঝেই প্রথম পোস্টারে ‘ডুব’


বিনোদন প্রতিবেদক ফেব্রুয়ারি ২২, ২০১৭, ০৭:৫৩ পিএম
বিতর্কের মাঝেই প্রথম পোস্টারে ‘ডুব’

ঢাকা: দেশের অন্যতম ও আন্তর্জাতিক মানের সিনেমা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ নিষিদ্ধ নিয়ে চলছে তুমুল তর্ক-বিতর্ক। আর এর মাঝেই পূর্ব ঘোষণা অনুযায়িই মুক্তি পেল ছবিটির প্রথম পোস্টার। 

‘ডুব’ সিনেমা নিয়ে গত সপ্তাহ থেকেই চলছে তুমুল তর্ক-বিতর্ক। আর এসব তোয়াক্কা না করেই ছবির প্রথম পোস্টার মুক্তি দিলেন ছবির নির্মাতা ফারুকী। 

২১ ফেব্রুয়ারি ঘোষণা দিয়েছিলেন যে, ‘ডুব’ ছবির ফার্স্ট লুক পোস্টার আসছে, খুব খুব দ্রুত। সে কথামতোই ২২ ফেব্রুয়ারি রাতে নিজের ফেসবুকে ‘ডুব’-এর প্রথম পোস্টার প্রকাশ করলেন ফারুকী। 

সিনেমায় তিশা, রোকেয়া প্রাচী কিংবা পার্ণো মিত্রের মতো অভিনেতারা থাকলেও পোস্টারে নেই কেউ। পোস্টারে শুধু ছবির কেন্দ্রীয় চরিত্র জাভেদ হাসান হিসেবে বলিউডের মেধাবী অভিনেতা ইরফান খানকেই দেখা গেছে। 

নান্দনিক এই পোস্টারটিতে বিষণ্ন চেহারার ইরফান খানকে দেখা গেছে। যার চোখে জল যেনো কলকল করছে। আর নীচ দিয়ে বুকের দিকটায় সবুজের ভেতর দিয়ে আঁকাবাকা নদীর মতো একটি সরো রাস্তা বয়ে গেছে। নির্মাতা পোস্টারটির সঙ্গে দুটো লাইনও যোগ করেছেন। যেখানে লেখা, বুকের ভেতর বয়ে চলে পাহাড় নামের নদী/ আহারে জীবন, আহা জীবন।

সম্প্রতি প্রখ্যাত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের সঙ্গে মিলে যাওয়ার অভিযোগে সেন্সর বোর্ডের প্রিভিউ কমেটি আটকে দিয়েছে মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’। এরপর থেকেই সিনেমাটি নিয়ে চলছে তর্ক বিতর্ক। ‘ডুব’ আটকে যাওয়ায় গত প্রায় এক সপ্তাহ থেকেই বাংলাদেশে চলছে তুমুল আলোচনা সমালোচনা। ছবিটির মুক্তির পক্ষে বিপক্ষে অবস্থান নিচ্ছেন অনেকে। কেউ বলছেন শাওনের এমন আপত্তি হাস্যকর, অন্যদিকে অনুমতি না নিয়ে কারো উপর সিনেমা বানিয়ে ফেলাটাকেও ফারুকীর সঙ্গে যায় না বলে মন্তব্য করছেন অনেকে। 

তবে শেষ পর্যন্ত বাংলাদেশে মুক্তি দেয়া না গেলে আসছে পহেলা বৈশাখে ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ছবিটি মুক্তি পেতে পারে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন নির্মাতা ও ছবির প্রযোজকের একাংশ জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ। 

প্রসঙ্গত, যৌথ চলচ্চিত্রের নীতিমালা মেনে গত ১২ ফেব্রুয়ারি প্রিভিউ কমিটির কাছে জমা দেওয়া হয় ‘ডুব’। প্রিভিউ শেষে গত ১৫ ফেব্রুয়ারি এক অনাপত্তিপত্রের মাধ্যমে ছাড় দেয় কমিটি। কিন্তু তার এক দিন পরই ১৬ ফেব্রুয়ারি বিকেল ৫টায় এক আদেশে অনাপত্তিপত্রটি স্থগিত করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!