• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিদায় বেলায় চৌরাসিয়া বাঁশি


সাহিত্য-সংস্কৃতি প্রতিবেদক নভেম্বর ২৮, ২০১৬, ০৯:৪৮ পিএম
বিদায় বেলায় চৌরাসিয়া বাঁশি

ঢাকা: সবকিছু ছাপিয়ে বিদায়ের রাতের প্রধান আকর্ষণ চৌরাসিয়ার বাঁশি। এ বাঁশির সুরে ভেসে যায় সব ক্লান্তি-অবসাদ। সুর যে পাগল করে, সব অনুভূতি প্লাবিত করে দেয় চৌরাসিয়ার বাঁশি না কাঁদলে কেউই বুঝতে পারতো না।

সোমবার (২৮ নভেম্বর) বেঙ্গল ফাউন্ডেশনের উচ্চাঙ্গ সংগীত উৎসবের পর্দা নামছে। আর সবচেয়ে আকর্ষণের কেন্দ্রে চৌরাসিয়া বাঁশির সুরে। পুরো আর্মি স্টেডিয়াম ভর্তি শ্রোতারা যেন বসেছেন সেই মুহূর্তটির জন্যই।

কখন আসবেন পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া তার যাদুকরী বাঁশি নিয়ে। কখন হ্যামিলনের বাঁশিওয়ালার মতো সুরের মোহে শ্রোতাদের নিয়ে যাবেন অন্যলোকে। অন্য কোথাও। উৎসব শেষের অপেক্ষা ছিল এই বাঁশিরই। সুরে সুরে মাতাল হয়ে ফিরে যাওয়ার প্রস্তুতি। সুরের অনুভুতি তাড়িত করে সবাইকে।

শুরুতে মঞ্চে আসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিল্পীরা। তারা রাগ ভূপালি পরিবেশন করে। তবলায় সহযোগিতা করেন জাকির হোসেন ও স্বরূপ হোসেন। এরপর দলীয় সেতার বাজিয়ে শোনান বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষাথীরা। তারা পরিবেশন করেন চারুকেশী। নিশিত দে, সাম্মো দে, আশিশ নারায়ন সরকার, প্রসেনজিৎ মন্ডল, আহম্মেদ ইমতিয়াজ হুমায়ুন, টিএম সেলিম রেজা, খন্দকার নজমুস সাকিব, রিংকু চন্দ্র দাস, মেহরিন আলম, জ্যাতি ব্যার্নাজী, জাহাঙ্গির আলম শ্রাবন, কাওছারের বাদনশৈলী মাতিয়ে রাখে দর্শক শ্রোতাদের।

এরপর সমাপনী আয়োজন। প্রধান অতিথি ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ। বিশেষ অতিথি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন। সভাপতিত্ব করেন প্রফেসর এমেরিটাস ড. আনিসুজ্জামান।

সমপানী আয়োজন শেষে মঞ্চে আসেন উৎসবের অন্যতম আকর্ষণ পণ্ডিত শিব কুমার শর্মা। তার হাতের ছোঁয়ায় সন্তুর হয়ে ওঠে মোহময়। স্টেডিয়াম জুড়ে বইতে থাকে সুরের অমৃতধারা। পরে খেয়াল নিয়ে মঞ্চে আসেন কুমার মারদুর। সেতার পরিবেশনায় পণ্ডিত কুশল দাসের। খেয়াল পরিবেশেনে আরতি অঙ্কালিকার। সুকণ্ঠী এই গায়িকার তাল ও সুরের খেলা চমৎকার। তবলায় তাকে সঙ্গত করবেন রোহিত মজুমদার।

রাত গভীর হলে পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার যাদুকরী বাঁশির সুর ছড়িয়ে পড়বে দিকে দিকে। তৈরি হবে সুরের ইন্দ্রজাল।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!