• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিদিশার নেতৃত্বে আসছে ‌‘জনদল’


জুবায়ের রহমান চৌধুরী, বিশেষ প্রতিনিধি জুন ১৬, ২০১৬, ১১:১০ এএম
বিদিশার নেতৃত্বে আসছে ‌‘জনদল’

নতুন আরেকটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটতে যাচ্ছে শিগগিরই। দলটির নাম হতে পারে ‘বাংলাদেশের জনদল’। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের প্রাক্তন স্ত্রী বিদিশা সিদ্দিক নতুন এ দল গঠন করতে যাচ্ছেন। তিনিই হবেন দলের চেয়ারপারসন।

বিদিশার ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, নতুন এ দলটি গঠনের পর এটি বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক দল হিসেবেও অন্তর্ভুক্ত হবে। তবে সবকিছুই নির্ভর করছে বিএনপি চেয়ারপারসনের সবুজ সঙ্কেতের ওপর। তিনি সবুজ সঙ্কেত দিলেই তবে ‘জনদল’ তৈরি হবে। তবে নতুন দল গঠন না হলেও বিদিশা বিএনপির সঙ্গেই আছেন, এটা প্রায় নিশ্চিত।

সূত্র জানায়, বিদিশা প্রথমে জাতীয় পার্টি নামে নতুন দলের নামকরণ করার চিন্তা করলেও তার শুভাকাঙ্ক্ষীরা এর বিরোধিতা করায় শেষ পর্যন্ত ‘জনদল’ নামটি ঠিক করা হয়। নতুন দল নিয়ে রাজনীতির মাঠে নতুন করে ঝাঁপিয়ে পড়বেন বিদিশা। নতুন এ দলের আত্মপ্রকাশ ঈদের আগে কিংবা পরেও হতে পারে।

এ বিষয়ে বিদিশা সিদ্দিক বলেন, ‘রাজনীতিতে আগে থেকেই ছিলাম, ভবিষ্যতেও থাকব।’ নতুন দল গঠনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সময় হলে সবকিছু জানতে পারবেন। এ মুহূর্তে এর বেশি কিছু বলতে চাই না।’

সূত্র জানায়, নতুন দলের চেয়ারপারসন হবেন বিদিশা নিজেই। আর মহাসচিব হবেন আহসান হাবিব লিংকন। ‍যিনি এক সময় জাতীয় পার্টির (এরশাদ) প্রেসিডিয়াম সদস্য ও কুষ্টিয়া থেকে নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। বর্তমানে তিনি জাতীয় পার্টির (কাজী জাফর) একাংশের প্রেসিডিয়াম সদস্য। তবে এ বিষয়ে জানতে আহসান হাবিব লিংকনের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

বিদিশার নতুন দলে জাতীয় পার্টি (জাফর) থেকে অনেক নেতাকর্মী যোগ দিচ্ছেন। বিশেষ করে দলটির প্রেসিডিয়াম সদস্য খালেকুজ্জামান চৌধুরী, ভাইস চেয়ারম্যান মহসিন সরকার, স্বেচ্ছাসেবক পার্টির মফিজুর রহমান লিটনসহ প্রায় দেড় ডজন নেতা। এ ছাড়া জাতীয় পার্টির (এরশাদ) নেতাকর্মীরাও বিদিশার দলে যোগ দিতে পারেন বলে শোনা যাচ্ছে।

এ বিষয়ে জাতীয় পার্টির (জাফর) কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক মফিজুর রহমান লিটন বলেন, ‘বিদিশার নেতৃত্বে নতুন দল গঠিত হচ্ছে। বিএনপি চেয়ারপারসনের নির্দেশে এই দল গঠন করা হচ্ছে। এতে আমিসহ দলের অনেকেই যোগ দিচ্ছি।’

এদিকে বিদিশার নতুন দল গঠনের চরম বিরোধিতা করছে ২০ দলীয় জোটের শরিক দল জাতীয় পার্টি (জাফর)। তারা কোনোভাবেই চাচ্ছেন না বিদিশা নতুন দল গঠন করুক। কাজী জাফরের দলের বিরোধিতায় বিদিশার নতুন দল গঠনের প্রক্রিয়া ঝুলেও যেতে পারে বলে জানিয়েছেন অনেকেই।

জাতীয় পার্টি (জাফর) থেকে কেউ যোগ দিচ্ছেন কিনা জানতে চাইলে দলটির মহাসচিব ও প্রাক্তন মন্ত্রী মোস্তফা জামাল হায়দার জানান, ‘প্রশ্নই আসে না। আমাদের দলের কেউ যাচ্ছে না। বিদিশার নতুন দল নিয়ে কারোর আগ্রহ নেই।’

বিদিশার ঘনিষ্ঠ সূত্র জানায়, ভারতসহ প্রতিবেশি দেশগুলোতে এরশাদের প্রাক্তন স্ত্রী বিদিশার দৌড়ঝাঁপ রয়েছে। ওইসব দেশের সরকার ও ক্ষমতাসীন দলগুলোর শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গেও রয়েছে সুসম্পর্ক। বিদিশার এই আন্তর্জাতিক যোগাযোগকে কাজে লাগাতে চান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তাই বিদিশাকে এখন থেকেই রাজনীতির মাঠে সক্রিয় দেখতে চান বেগম জিয়া। তারই ধারাবাহিকতায় হঠাৎ করে খালেদা জিয়ার ইফতার পার্টিতে হাজির হন বিদিশা।

জানা গেছে, খালেদা নিজেই বিদিশাকে তার ইফতার পার্টিতে আসার আমন্ত্রণ জানান। নেত্রীর পক্ষে বিএনপির নতুন সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ সেই আমন্ত্রণপত্র পৌঁছে দেন। পরে সেই ইফতারে অংশও নেন বিদিশা।

শুধু তাই নয়, বিএনপি নেতৃত্বাধীন জোটের দলগুলোর সব ইফতারেই বিশেষভাবে দাওয়াত পাচ্ছেন বিদিশা। ইফতার মাহফিলে যোগ দিয়ে রাজনীতির মাঠও চাঙ্গা করতে চান সাবেক এই ফার্স্টলেডি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!