• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিদেশ থেকে ৮ হাজার কোটি টাকা ঋণ নিবে সরকার


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৩, ২০১৭, ০৬:০৩ পিএম
বিদেশ থেকে ৮ হাজার কোটি টাকা ঋণ নিবে সরকার

ঢাকা: অবকাঠামোসহ সাত খাতে বিদেশি ব্যাংক থেকে ৮ হাজার কোটি টাকা নিতে যাচ্ছে বাংলাদেশ। ঋণের বিষয়ে ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার(৩ আগস্ট) সচিবালয়ে অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, বাংলাদেশের সাতটি উন্নয়ন প্রকল্পে ১০০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। এ বিষয়ে আলোচনা চলছে এবং সংস্থাটি ইতিবাচক মনোভাব দেখিয়েছে। এআইআইবি’র ভাইস প্রেসিডেন্ট ড. ডি জে পান্ডিয়ান এর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল এখন ঢাকা সফর করছেন। সচিবালয়ে তাদের সঙ্গে সাক্ষাতের পর অর্থমন্ত্রী এই তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, ‘আমাদের সাতটি উন্নয়ন প্রকল্পে ১০০ কোটি ঋণ সহায়তা দেবে এআইআইবি। এ বিষয়ে আলোচনা চলছে। এর মধ্যে বিদ্যুতের ৩টি, সড়ক বিভাগের একটি ও রেলওয়ের তিনটি প্রকল্প রয়েছে। এর আগেও সংস্থাটি বাংলাদেশের দুটি প্রকল্পে ঋণ দিয়েছে।’

এআইআইবি’র ভাইস প্রেসিডেন্ট ড. ডি জে পান্ডিয়ান বলেন, ‘বাংলাদেশের জনসংখ্যা ক্রমাগত জনসম্পদে পরিণত হচ্ছে। দেশটির অর্থনীতি ক্রমান্বয়ে এগিয়ে যাচ্ছে। সব মিলিয়ে বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ বিরাজ করছে। বাংলাদেশে সরকারের অর্থমন্ত্রীর সঙ্গে আমরা আলোচনা করলাম। ঋণ সহায়তার বিষয়টি আমরা ইতিবাচক দৃষ্টিতে দেখছি।’

এর আগে গত বছর বিদ্যুৎ খাতের উন্নয়নে বাংলাদেশকে ১৬ কোটি ৫০ লাখ ডলার ঋণ অনুমোদন করে এআইআইবি। এটা ছিল এআইবির দেয়া প্রথম ঋণ। ওই ঋণের অর্থ বিদ্যুৎ সঞ্চালন লাইনের উন্নয়ন ও সম্প্রসারণে ব্যবহার হবে বলে জানায় সরকার।

প্রসঙ্গত, চীনের নেতৃত্বে এডিবির বিকল্প হিসেবে গঠিত হয়েছে এআইআইবি। এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় ২০১৬ সালের জানুয়ারিতে। এআইআইবি গঠন করা হয় মূলত অবকাঠামো খাতে ঋণ দেয়ার জন্য। ১০ হাজার কোটি ডলারের পরিশোধিত মূলধনের এক-তৃতীয়াংশই চীনের। বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সদস্য।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!